15.9 C
Toronto
মঙ্গলবার, মে ৭, ২০২৪

আরও প্রেসক্রিপশন ক্ষমতা পাচ্ছেন অন্টারিওর ফার্মাসিস্টরা

আরও প্রেসক্রিপশন ক্ষমতা পাচ্ছেন অন্টারিওর ফার্মাসিস্টরা
নতুন আরও ওভার দ্য কাউন্টার ওষুধ ব্যবস্থাপত্রে লেখার ক্ষমতা পাচ্ছেন অন্টারিওর ফার্মাসিস্টরা বৃহস্পতিবার পেশ করা ২০২৩ সালের বাজেটে এই ঘোষণা দিয়েছে ফোর্ড সরকার

নতুন আরও ওভার-দ্য-কাউন্টার ওষুধ ব্যবস্থাপত্রে লেখার ক্ষমতা পাচ্ছেন অন্টারিওর ফার্মাসিস্টরা। বৃহস্পতিবার পেশ করা ২০২৩ সালের বাজেটে এই ঘোষণা দিয়েছে ফোর্ড সরকার। তাতে বলা হয়েছে, ফার্মাসিস্টদের কিছু ওষুধ ব্যবস্থাপত্রে লিখতে দেওয়ার যে অনুমতি তা বিপুল জনপ্রিয়তা পেয়েছে।

এই হেমন্ত থেকে শুরু হতে যাওয়া সম্প্রসারিত এই ক্ষমতার ফলে ফার্মাসিস্টরা একনি, ক্যাঙ্কার সোর, ডায়াপার ডারমাটাইটিস, ইস্ট ইনফেকশন, পিনওয়ার্ম ও থেডওয়ার্ম এবং বমি ও গর্ভধারণ সংক্রান্ত সমস্যার ওষুধ লিখতে পারবেন।

- Advertisement -

২০২২ সালের ডিসেম্বের থেকে ফার্মাসিস্টরা কোভিড-১৯ এর চিকিঃসায় ফার্মাসিস্টরা অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিড ব্যবস্থাপত্রে লিখতে পারছেন। ফার্মাসিস্টদের ওষুধটা লিখতে দেওয়ার ক্ষমতা প্রদানের পর থেকে এর ব্যবহার বেড়েছে ১৩০ শতাংশের বেশি। এর আগে প্যাক্সলোভিড পেতে অন্টারিওবাসীকে একজন চিকিৎসক বা ক্লিনিক্যাল অ্যাসেসমেন্ট সেন্টার থেকে ব্যবস্থাপত্র লিখে আনতে হতো।

২০২৩ সালে ফার্মাসিস্টদের ব্যবস্থাপত্রে ওষুধ লেখার ক্ষমতা আরও সম্প্রসারিত করা হয়। সেবার ১৩টি সাধারণ অসুখের চিকিৎসা দেওয়ার ক্ষমতা প্রদান করা হয় ফার্মাসিস্টদের। এগুলোর মধ্যে রয়েছে হে ফিভার, ওরাল থ্রাস, ডারমাটাইটিস, পিংক আই, মেনস্ট্রুয়াল ক্র্যাম্প, অ্যাসিড ইনফ্লাক্স, হেমোরয়েড, কোল্ড সোর, ইম্পেটিগো, ইনসেক্ট বাইট এবং ইউটিআই।

- Advertisement -

Related Articles

Latest Articles