4.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

টরন্টোতে মহামারির তৃতীয় বর্ষ পালিত

টরন্টোতে মহামারির তৃতীয় বর্ষ পালিত
কোভিড ১৯ মহামারি শুরুর তৃতীয় বর্ষ পালন করেছে টরন্টো

কোভিড-১৯ মহামারি শুরুর তৃতীয় বর্ষ পালন করেছে টরন্টো। এ উপলক্ষ্যে স্মরণসভা ও নাথান ফিলিপ স্কয়ারে দ্য বার্ন শীষক শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়।

শনিবার সূর্যাস্তের সঙ্গে সঙ্গে অনুষ্ঠান শুরু হয়। কোভিড-১৯ এ মৃত্যুবরণকারী বন্ধু ও স্বজনদের স্মরণে নীরবতা পালন করা হয়। জুনো অ্যাওয়ার্ড বিজয়ী শিল্পী ও গীতিকার জুলি ব্ল্যাক অনুষ্ঠানে অংশ নেন। পানিকে উপজীব্য করে সিটি হলে রুটান্ডায় ইন্টিগ্রেশন জোনের ব্যবস্থা করা হয়। সঠিক জ্ঞান, মেডিটেশন ও চলাফেরার মতো ২৪ ঘণ্টার ওয়েলনেস কর্মসূচিরও ব্যবস্থা রাখা হয় সেখানে।

- Advertisement -

মানসিক স্বাস্থ্যসেবা প্রদানকারী স্বীকৃত পেশাজীবীদের পাশাপাশি কমিউনিটি বিশেষজ্ঞরা সহায়তা প্রদান করেন। শনিবারের স্মরণসভাটি ছিল দ্য বার্ন ভেসেলস টুরের চূড়ান্ত রূপ, যা ডাউনটাউন টরন্টোর ম্যাকেঞ্জি হাউজ এবং ইটোবিকোকের এলমব্যাংক কমিউনি্িট সেন্টারে থামে।

শিল্পী ও ডিজাইনার জাভিদ জাহ এবং মাল্টি-ডিসিপ্লিনারি আর্টিস্ট ক্যাথেরিন তামারোর সহযোগিতায় পুরস্কারজয়ী শিল্পী রজার মুকিংয়ের নেতৃত্বাধীন প্রকল্পটি সিটি অব টরন্টোর বিনামূল্যের স্ট্রঙ্গার টুগেদার প্রোগ্রামের অংশ। ফেডারেল সরকারের আংশিক অর্থায়নে পরিচালিত স্ট্রঙ্গার টুগেদারের লক্ষ্য হচ্ছে শহরজুড়ে লোকজনকে কোভিড-১৯ মহামারি নিয়ে স্মৃতিচারণের সুযোগ করে দেওয়া।

তিন বছরের বেশি সময় আগে ২০২০ সালের ২৫ জানুয়ারি টরন্টোকে কোভিড-১৯ আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। ৫০ বছর বয়সী এক ব্যক্তি চীনের উহান ভ্রমণের পর তার শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়। সানিব্রুক হেলথ সায়েন্সে সেন্টারে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে ওঠেন ওই ব্যক্তি। এরপর কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে টরন্টোতে সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles