18.9 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

নেতৃত্ব নির্বাচনে লিবারেলদের নতুন ভোটিং পদ্ধতি

নেতৃত্ব নির্বাচনে লিবারেলদের নতুন ভোটিং পদ্ধতি
অন্তবর্তী দলীয় প্রধান জন ফ্রেজার বলেন ভোট পরিবর্তনের কথাই বলছে এটা নবায়নের অংশ অনেকদিন ধরে আমরা ডেলিগেটেড কনভেনশনের চর্চা করে আসছিলাম এখন আমরা নতুন কিছু করার সিদ্ধান্ত নিলাম

পরবর্তী নেতা নির্বাচনে নতুন পদ্ধতির পক্ষে ভোট দিয়েছেন অন্টারিও লিবারেলরা। হ্যামিল্টনে অনুষ্ঠিত দলের বার্ষিক সাধারণ সভায় উপস্থিতরা ব্যাপক হারে নতুন পদ্ধতির পক্ষে তাদের ভোট দেন। এক সদস্যের এক ভোট পদ্ধতিতে ভোট নেওয়া হয়। এই পদ্ধতির প্রস্তাবকরা বলছেন, পদ্ধতিটি অনেক বেমি গণতান্ত্রিক এবং ডেলেগেটেড কনভেনশন পর্দার আড়ালে অনেক বেশি ক্ষমতা ভোগ করতো।

অন্তবর্তী দলীয় প্রধান জন ফ্রেজার বলেন, ভোট পরিবর্তনের কথাই বলছে। এটা নবায়নের অংশ। অনেকদিন ধরে আমরা ডেলিগেটেড কনভেনশনের চর্চা করে আসছিলাম। এখন আমরা নতুন কিছু করার সিদ্ধান্ত নিলাম।

- Advertisement -

ডেল ডুকার স্থলে নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে এখনো শুরু হয়নি। যদিও তিনজন প্রার্থী এরই মধ্যে প্রকাশ্যেই তাদের ইচ্ছার কথা জানিয়েছেন। তারা হলেন এমপি নেট আরস্কিন-স্মিথ, এমপি ও অন্টারিওর সাবেক মন্ত্রী ইয়াসির নাকভি এবং বর্তমানে প্রাদেশিক ককাস সদস্য ও সাবেক এমপি টেড সু।

নতুন ভোটিং ব্যবস্থা আরও আধুনিক ও উন্মুক্ত পদ্ধতির সুযোগ করে দেবে বলে মনে করেন আরস্কিন-স্মিথ। তিনি বলেন, আমি যখন প্রদেশ ভ্রমণের এবং নেতৃত্বের প্রক্রিয়ায় জনগণের সঙ্গে সম্পৃক্ত হওয়ার কথা ভাবছি, তখন এটা নতুন ও দীর্ঘদিনের সদস্যদের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হওয়ার সুযোগ মিলবে। তাদের বলা যাবে, কে আপনাদের নেতা হতে যাচ্ছে তা নিয়ে আপনারা সরাসরি কথা বলতে পারবেন। রাজনৈতিক প্রক্রিয়ায় জনগণের সঙ্গে সম্পৃক্ত হওয়ার এটা অবিশ^াস্যরকম শক্তিশালী পথ।

নাকভি বলেন, পার্টি সদস্যদের নেতা নির্বাচনে সরাসরি কথা বলার সুযোগ দেওয়ার মধ্য দিয়ে অন্টারিওবাসীকে আমরা আমাদের দলের প্রতি আগ্রহী হওয়ার আহ্বান জানাচ্ছি। আপনারা আমাদের দলের অংশ হোন। আপনারা যদি অন্টারিও লিবারেল পার্টির মতো কোনো দল চান, আপনাদের মূল্যবোধ, লক্ষ্য ও স্বপ্ন নিয়ে কথা বলতে চান তাহলে সেই প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার এটা একটা সুযোগ। লিবারেল পার্টি নির্দিষ্ট কিছু মানুষের বিশেষ কোনো ক্লাব নয়। এটা একটা আধুনিক ও অন্তভুর্ক্তিমূলক দল।

নাকভি এবং আরস্কিন-স্মিথ উভয়েই শিগগিরই ভোটের দিন ধার্য্য হবে বলে আশা প্রকাশ করেন। তাদের আশা, এ বছর শেষ হওয়ার আগেই তা হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles