1.9 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

জাস্টিন ট্রুডোর পদত্যাগ চাইলেন লেসলিন লুইস

জাস্টিন ট্রুডোর পদত্যাগ চাইলেন লেসলিন লুইস
হাল্ডিম্যান্ড নরফোকের এমপি লুইস শুক্রবার রাতে বলেন কে সেই ব্যক্তি আমি তা জানি তিনি যেনো ক্ষমা চান সেই দাবি করছি এবং তার প্রধানমন্ত্রী হিসেবে তার পদত্যাগও দাবি করছি

মুখে কালো মেকআপ নেওয়া এক ব্যক্তির ‘জঘন্য ও অসহিষ্ণু’ ডাক কখনোই মেনে নেবেন না বলে জানিয়েছেন কনজার্ভেটিভ এমপি ড. লেসলিন লুইস। সেই সঙ্গে জাস্টিন ট্রুডোকে তার ও তার সহকর্মীদের কাছে ক্ষমা চাইতে বলেছেন তিনি। পাশাপাশি অবিলম্বে তার পদত্যাগও দাবি করেছেন।
হাল্ডিম্যান্ড নরফোকের এমপি লুইস শুক্রবার রাতে বলেন, কে সেই ব্যক্তি, আমি তা জানি। তিনি যেনো ক্ষমা চান সেই দাবি করছি এবং তার প্রধানমন্ত্রী হিসেবে তার পদত্যাগও দাবি করছি। কারণ, তিনি দেশটাকে ধ্বংস করছেন।

এর আগে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কনজার্ভেটিভদের হয় ঘৃণাত্মক জঘন্য অসহিষ্ণু রূপক থেকে নিজেদের বিযুক্ত করতে হবে অথবা সত্য বলতে হবে এবং এই ধরনের রূপকের জায়গা যে তাদের কাছে আছে সেই ব্যাখ্যা তুলে ধরতে হবে। অসহিষ্ণুতার জায়গা যে তাদের দলের মধ্যে রয়েছে সেই সত্যটাও তাদেরকে বলতে। প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পরই এই প্রতিক্রিয়া জানালেন লুইস।

- Advertisement -

লিবারেলদের ভাষায় অতি দক্ষিণপন্থী ইউরোপিয়ান পার্লামেন্টের এমপি ক্রিস্টিন অ্যান্ডারসনের সঙ্গে সাক্ষাতের ঘটনায় কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরের ককাসের তিন সদস্যের সমালোচনা করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তারা হলেনÑডিন অ্যালিসন, কলিন ক্যারি এবং লুইস। ট্রুডো বলেন,
কনজার্ভেটিব রাজনীতিকদের মধ্যে একটা ধরন আমরা লক্ষ্য করছি।

কিন্তু লুইস বলেন, ট্রুডোর ধরনই প্রধান সমস্যা এবং এ ব্যাপারে নীরব থাকবো না। আইনজীবী হিসেবে তার মানবিক কাজের পাশাপাশি সব ধরনের মানুষের জন্য অ্যালিসন ও ক্যারির সারাজীবনের কাজের জন্য হলেও তাদের সুবিধঅ পাওয়ার কথা। অ্যান্ডারসনের ব্যাপারে এই মন্তব্য নিয়ে আমি পয়লিয়েভরের সঙ্গে এখন পর্যন্ত কোনো কথা বলিনি।

তিনি বলেন, অনেক অনুষ্ঠানে কালো মেকআপ নেওয়া একজন ব্যক্তির কথায় তিনি ছোট হয়ে যাবেন না বা তার বক্তৃতাও শুনবেন না। কৃষ্ণাঙ্গ কৃতদাসের পোশাক পরিহিত একজন ব্যক্তির সর্বোচ্চ কার্যালয়ে অধিষ্ঠান কৃষ্ণাঙ্গ কানাডিয়ান হিসেবে তাকে গভীরভাবে আহত করে। কালো মেকআপ নেওয়ার জন্য ট্রুডো যেনো ক্ষমা প্রার্থনা করেন সেই দাবি তুলছি। তিনি যা করছেন তা হলো নারী কর্মী বিশেষ করে সংখ্যালুঘ নারীদের মধ্যে বিভক্তি সৃষ্টির পাশাপাশি তাদের ছোট ও ধ্বংস করার চেষ্টা। একই কাজ তিনি আমার সঙ্গেও করার চেষ্টা করছেন এবং আমার বিশ^াস তার কালো মেকআপ নেওয়ার পেছনে নিশ্চয় কোনো না কোনো কারণ আছে।

- Advertisement -

Related Articles

Latest Articles