15.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

প্রয়াত গর্ডন পিনসেন্ট

প্রয়াত গর্ডন পিনসেন্ট
কানাডিয়ান অভিনেতা গর্ডন পিনসেন্ট

কানাডিয়ান অভিনেতা গর্ডন পিনসেন্ট মারা গেছেন। ‘অ্যাওয়ে ফ্রম হার’-এর অভিনেতা পিনসেন্ট গত শনিবার ৯২ বছর বয়সে মারা যান। তার বন্ধু ও অভিনেতা মার্ক ক্রিচ এই তথ্য নিশ্চিত করেছেন।

সারা পলির গ্র্যান্টে তার অভিনয় তাকে জেনি অ্যাওয়ার্ড এনে দেয় এবং আন্তর্জাতিক অঙ্গণে তার খ্যাতি ছড়িয়ে পড়ে। সেই সঙ্গে কানাডার পরিচিত নাম হয়ে ওঠেন নিউফাউন্ডল্যান্ডে জন্ম নেওয়া পিনসেন্ট। মঞ্চ ও পর্দায় বহু চরিত্রে অভিনয় করেছেন তিনি।

- Advertisement -

তার অভিনয় ড্যানিয়েল ডে-লুইসকে এতটাই মুগ্ধ করেছিল যে, পিনসেন্টের অভিনয়ের প্রশংসা করে পলিকে একটি ইমেইল পাঠিয়েছিলেন। ‘দেয়ার উইল বি ব্লাড’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০০৮ সালে অস্কার পান ড্যানিয়েল ডে-লুইস।

পিনসেন্টের জন্ম ১৯৩০ সালে নিউফাউন্ডল্যান্ডের গ্র্যান্ড ফলসে। পেপারমিলের কর্মী স্টিফেন পিনসেন্ট ও তার স্ত্রী ফ্লোসির ছয় সন্তানের মধ্যে পিনসেন্ট ছিলেন সর্বকনিষ্ঠ। পিনসেন্ট স্বাভাবিক শিশু ছিলেন না বলে বলতেন। একবার তিনি রিকেটে আক্রান্ত হয়েছিলেন। স্কুলে তার বন্ধুরা তাকে ডাকত পর্কি বলে।
লাজুক স্বভাবের পিনসেন্ট ১৭ বছর বয়সে নিজের মধ্যে অভিনয় গুন আবিস্কার করেন এবং নিউফাউন্ডল্যান্ডের মঞ্চে অভিনয় শুরু করেণ। পরে উইনিপেগেও পা পড়ে তার। সিবিসির রেডিও নাটকে নিয়মিত অংশ নিতেন পিনসেন্ট। এরপর চলচ্চিত্র ও টেলিভিশন অভিনয়ে পা বাড়ান তিনি। ১৯৫০ এর দশকের গোড়ার দিকে অভিনয় থেকে বিরতি নিয়ে কানাডিয়ান আর্মিতে যোগ দেন পিনসেন্ট। সেখানে চার বছর দায়িত্ব পালন করেন।

২০১৩ সালে ডন ম্যাককেলারের বিখ্যাত কমেডি দ্য গ্র্যান্ড সিডাকশনে অভিনয় করেন পিনসেন্ট, যা তাকে সেরা পাশর্^ অভিনেতা হিসেবে কানাডিয়ান স্ক্রিন অ্যাওয়ার্ড এনে দেয়। তবে যে চলচ্চিত্রটি তাকে সবচেয়ে বেশি সুখ্যাতি এনে দিয়েছে তা হলো ‘অ্যাওয়ে ফ্রম হার’। এতে অভিনয় যখন করেন তখন তার বয়স ছিল ৭৬ বছর।

- Advertisement -

Related Articles

Latest Articles