24.5 C
Toronto
শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

ফেডারেল দুর্যোগ সহায়তা কর্মসূচিতে জায়গা পাচ্ছে জলবায়ু পরিবর্তন

ফেডারেল দুর্যোগ সহায়তা কর্মসূচিতে জায়গা পাচ্ছে জলবায়ু পরিবর্তন
জরুরি প্রস্তুতি বিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার বলেন পুনর্গঠনে সহায়তার লক্ষ্যে সরকার শত শত কোটি ডলার পাঠানো অব্যাহত রাখতে পারবে না যতক্ষণ পর্যন্ত না একই ক্ষতি যাতে ভবিষ্যতে না হয় সেই চেষ্টা করা হচ্ছে

জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর প্রয়োজনীয়তা বিবেচনায় নিলেই কেবল যাতে ভবিষ্যৎ কোনো প্রকল্প সহায়তা পাওয়ার যোগ্য হয় সেই বিধান রেখে ঢেলে সাজানো হচ্ছে কানাডার দুর্যোগ সহায়তা কর্মসূচি।

জরুরি প্রস্তুতি বিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার বলেন, পুনর্গঠনে সহায়তার লক্ষ্যে সরকার শত শত কোটি ডলার পাঠানো অব্যাহত রাখতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না একই ক্ষতি যাতে ভবিষ্যতে না হয় সেই চেষ্টা করা হচ্ছে। ২০২১ সালের বন্যায় দুর্যোগ সহায়তার দ্বিতীয় কিস্তি দিতে গত সপ্তাহে ব্রিটিশ কলাম্বিয়ায় ছিলেন তিনি।

- Advertisement -

বিল ব্লেয়ার বলেন, আমি চাই এই তহবিল নতুন বিল্ডিং কোড এবং কীভাবে আমরা আরও প্রতিরোধী কমিউনিটি গড়তে পারি তাকে ঘিরে নতুন পরিকল্পনার সঙ্গে সম্পর্কিত হোক।

দুর্যোগ সহায়তা কর্মসূচির পর্যালোচনা গত বছর শুরু করেন ব্লেয়ার। এজন্য গঠিত প্যানেল তাদের প্রতিবেদন ও সুপারিশ গত হেমন্তে তার কাছে দাখিলও করেছে।

তিনি বলেন, প্যানেলের প্রধানের সঙ্গে ব্রিটিশ কলাম্বিয়ায় তার বৈঠক হয়েছে এবং পরিকল্পনাটি বসন্তে প্রাদেশিক ও আঞ্চলিক জরুরি প্রস্তুতি মন্ত্রীদের সঙ্গে যখন বৈঠকে বসবো তখন তুলে ধরবো।

দুর্যোগকালীন সহয়তাকে জলবায়ু অভিযোজনের সঙ্গে সম্পর্কিত করাও জাতীয় অভিযোজন কৌশলের অংশ। গত হেমন্তে এই কৌশল চূড়ান্ত হয়েছে।
ডিএফএএ নামে পরিচিত ডিজাস্টার ফাইন্যান্সিয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যারেঞ্জমেন্টস কর্মসূচিটি ১৯৭০ সালে চালু করা হয়। যার উদ্দেশ্য ছিল প্রাকৃতিক দুর্যোগের প্রভাব কাটিয়ে উঠতে অর্থ সহায়তা করা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles