5.1 C
Toronto
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

চাঁদে হিমায়িত পানির খোঁজে কানাডিয়ান লুনার রোভার

চাঁদে হিমায়িত পানির খোঁজে কানাডিয়ান লুনার রোভার
চাঁদের অন্ধকার অংশ উন্মোচনে শিগগিরই সহায়তা করতে পারে কানাডিয়ান লুনার রোভার

চাঁদের অন্ধকার অংশ উন্মোচনে শিগগিরই সহায়তা করতে পারে কানাডিয়ান লুনার রোভার। দেশের প্রথম মুন রোভার মহাকাশ অভিযানে কানাডিয়ান স্পেস এজেন্সিকে সামনের সারিতে নিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে। চাঁদে হিমায়িত পানির বৈশ্বিক যে অনুসন্ধান তাতে সহায়তা করবে কানাডিয়ান লুনার রোভার।
নাসা জাানিয়েছে, চাঁদ তার কক্ষপথ পৃথিবীকে একবার পূর্ণাঙ্গ পরিভ্রমণে ২৭ দিন সময় নিয়ে থাকে। এর ফলে এর একটি দিকই সব সময় দেখা যায়। যে কারণে দূরবর্তী অংশটি সম্পর্কে ধারণা পাওয়া যায় সামান্যই এবং এটি এখনো অনাবিস্কৃত।

কানাডিয়ান লুনার রোভার মিশনের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর গর্ডন ওসিনস্কি বলেন, চাঁদের অপর অংশে কী আছে সেটা সবারই আগ্রহের বিষয় হয়ে আছে।
আন্তর্জাতিক অংশীদারদের সহায়তায় ওসিনস্কির কানাডিয়ান টিম সংরক্ষিত জমাট পানির খোঁজে ৩০ কিলোগ্রামের একটি রোভার চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। উপরিস্থলের কয়েক মিটার নিচে এবং মাটিতে মিশে থাকতে পারে এই পানি।

- Advertisement -

ওসিনস্কি বলেন, গত পাঁচ দশক ধরে চন্দ অভিযানে নতুন করে আগ্রহ তৈরি হয়েছে। অধিক সংখ্যক নভোচারী সেখানে পাঠানো হচ্ছে। এই স্বপ্ন বাস্তবায়নে রোবোট রোভার অবিচ্ছেদ্য অংশ হয়ে থাকবে।

লুনার রোভার নির্মাণে গত নভেম্বরে কানাডেনসিসকে নিয়োগ দেয় অটোয়া। সেই সঙ্গে চাঁদে যেসব বৈজ্ঞানিক সরঞ্জাম পাঠানো হবে সে ব্যাপারেও সহায়তা দেবে তারা। এই অভিযানের খরচ আগের চেয়ে তুলনামূলক কম হবে। ৬০ এর দশকে সব অভিযানই হতো সরকারি অর্থায়নে।

- Advertisement -

Related Articles

Latest Articles