19.9 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

যেমন হবে আগোর সম্প্রসারণ

যেমন হবে আগোর সম্প্রসারণ
বড় ধরনের সম্প্রসারণের পর আর্ট গ্যালারি অব অন্টারিও আগো দেখতে কেমন হবে তার একটি ছবি প্রকাশ করা হয়েছে

বড় ধরনের সম্প্রসারণের পর আর্ট গ্যালারি অব অন্টারিও (আগো) দেখতে কেমন হবে তার একটি ছবি প্রকাশ করা হয়েছে। এই সম্প্রসারণের ফলে জাদুঘরে আরও ৪০ হাজার বর্গফুট জায়গা বাড়বে। কানাডা গুজের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তার অনুদানে এই সম্প্রসারণ করা হচ্ছে।

সাড়ে তিন কোটি ডলারের এই উপহারে আরও অন্তত ১৩টি নতুন গ্যালারি তৈরি হবে, যা পাঁচটি তলাজুড়ে থাকবে। কানাডা গুজের দাতার নামে নামকরণ করা ড্যানি রেইস মডার্ন অ্যান্ড কনটেম্পোরারি গ্যালারির যে ছবি তাতে দেখা গেছে বক্স আকৃতির একটি ভবন, যেটির অবস্থান জাদুঘরের বক্রাকৃতির প্রবেশদ্বারের কাঠামোর ওপরে। ভেতরে থাকছে উঁচু ছাদের কলামবিহীন গ্যালারি এবং দর্শনার্থীরা উন্মুক্ত স্থানে আধুনিক শিল্প উপভোগ করতে পারবেন।
আগো বলেছে, নতুন এই সংযোজন বিদ্যমান গ্যালারির সঙ্গে চারটি স্থানে সংযুক্ত করবে।

- Advertisement -

জীবাশ্ম জ্বালানি না পুড়িয়ে কার্যক্রম পরিচালনার মাধ্যমে সিএজিবিসি জিরো কার্বন বিল্ডিংয়ের সনদপ্রাপ্ত বেশ কিছু ছোট গ্যালারির সঙ্গে যোগ দেওয়ার লক্ষ্য রয়েছে আগোর। আগোর মতে, ১৯০০ সালে কার্যক্রম শুরু হওয়ার পর এ নিয়ে সপ্তমবারের মতো সম্প্রসারণে যাচ্ছে তারা। সম্প্রসারণকাজে খরচ হবে মোট ১০ কোটি ডলার, যা মিউনিসিপাল ও সরকারি পর্যালোচনার মধ্যে রয়েছে। সম্প্রসারণ চলাকালেও আগো খোলা থাকবে। তবে নির্মাণস্থলের গ্যালারিগুলো এ সময় বন্ধ থাকতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles