1.8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

বোরিং মেশিন উদ্ধারে ব্যয় ৯০ লাখ ডলার

বোরিং মেশিন উদ্ধারে ব্যয় ৯০ লাখ ডলার
গত বছরের জুন থেকে টানেলিং মেশিনটি ব্লুর স্ট্রিট ওয়েস্টের কাছে ওল্ড মিল ড্রাইভে মাটির নিচে আটকে আছে

টরন্টোর ওয়েস্ট এন্ডে স্টিলের তারের সঙ্গে জড়িয়ে একটি বোরিং মেশিন ৯ মাস ধরে মাটির নিচে আটকা আছে। এটি উদ্ধারে একটি নির্মাণ কোম্পানির সঙ্গে জরুরি চুক্তি করেছে সিটি কর্তৃপক্ষ। প্রায় ৯০ লাখ ডলারে ক্লিয়ারওয়ে কনস্ট্রাকশন লিমিটেডের সঙ্গে গত মাসে চুক্তিটি সম্পাদিত হয়েছে। এটা উদ্ধার করা খুবই জরুরি। কারণ, এর সঙ্গে লোকজনের স্বাস্থ্য ও ঝুঁকির বিষয়টি জড়িত।

গত বছরের জুন থেকে টানেলিং মেশিনটি ব্লুর স্ট্রিট ওয়েস্টের কাছে ওল্ড মিল ড্রাইভে মাটির নিচে আটকে আছে। এর ফলে পাশর্^বর্তী এলাকার অবকাঠামোয় গত কয়েক মাস ধরে মারাত্মক সমস্যা হচ্ছে।

- Advertisement -

ব্লুর স্ট্রিটের উত্তরে ওল্ড মিল ড্রাইভে ৯০০ মিলিমিটার ব্যাসের স্টর্ম স্যুয়ার খননের জন্য ২০২২ সালের মার্চে মেশিনটি মাটির নিচে পাঠানো হয়। নগরীর বেজমেন্ট ফ্লাডিং প্রোটেকশন কর্মর্সূচির অংশ হিসেবে এটি করা হয়। বেশিরভাগ সময় মেশিনটি তার নিজের পথে চলতে থাকলেও গত মে মাসে সমস্যা দেখা দেয় এবং এটি তার পথ থেকে সরে যায়। পরবর্তীতে এটিকে উদ্ধার করে সঠিক পথে স্থাপন করা জরুরি।

কিন্তু এর এক মাসেরও কম সময় পর মেশিনের ফ্রন্ট কাটিং ইস্পাতের টাইব্যাকসে আটকে যায়। এর ফলে মেশিনটির চলাচল বন্ধ হয়ে যায় এবং এটি উদ্ধারের প্রয়োজন দেখা দেয়। কারণ, এটি আশপাশের মাটির নিচে এবং মাটির ওপরে থাকা অবকাঠামোর জন্য গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে।
ফেব্রুয়ারি মাসের প্রতিবেদনে সিটি কর্তৃপক্ষ বলেছে, অতিরিক্ত ভূগর্ভস্থ পানি ও মাটির অবস্থা ভালো না হওয়ার কারণে মাইক্রো-টানেলিং বোরিং মেশিনের আশপাশে অবস্থিত রোডওয়ে, পাশর্^বর্তী সাবওয়ে এবং আশপাশের অবকাঠামো ক্ষতির মুখে পড়েছে। ভূগর্ভস্থ মাটির এই অস্থিতিশীলতা যেখানে কাজ করা হচ্ছে সেখানে গর্ত সৃষ্টি করতে পারে।

সিটি কর্তৃপক্ষ বলেছে, উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে একাধিক বিকল্প তারা খুঝঁজে দেখেছে। এর একটি হলো মেশিনটি পুরোপুরি পরিত্যক্ত ঘোষণা করা, যাতে অতিরিক্ত ৫০ লাখ ডলার ব্যয় হবে। তবে মেষ পর্যন্ত ভূগর্ভে স্থিতিশীলতা আনতে কাজ করা একটি প্রতিষ্ঠানকে ভাড়া করার সিদ্ধান্ত হয়, যাতে করে ক্রুরা ভূগর্ভে খনন করতে, টাইব্যাক সরাতে এবং বোরিং মেশিনটি উদ্ধার করতে পারেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles