-0.3 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

মানসিক স্বাস্থ্যের ওষুধ সেবন বাড়ছে

মানসিক স্বাস্থ্যের ওষুধ সেবন বাড়ছে
৩৫ বছরের কম বয়সীদের মধ্যে মেন্টাল হেলথ প্যারামেডিক্যাল বেড়েছে ৫১ শতাংশ

মহামারি যে কানাডিয়ান তরুণদের মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে আর্থিক সেবাদাতা সংস্থা সান লাইয়ের নতুন উপাত্তে তা উঠে এসেছে। তথ্য অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে কানাডিয়ান তরুণদের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যা বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে বিষণœতা বা উদ্বিগ্নতা দূরীকরণে ৩০ বছরের কম বয়সীদের মধ্যে ওষুধ সেবন বেড়েছে ২৪ শতাংশ। এছাড়া ৩০ থেকে ৩৯ বছর বয়সীদের মধ্যে মানসিক স্বাস্থ্যের ওষুধ সেবা বেড়েছে ১৩ শতাংশ। সব মিলিয়ে ২০২১ সালে মানসিক স্বাস্থ্য সমস্যায় ওষুধ সেবন বৃদ্ধি পেয়েছে ১৬ শতাংশ।

এছাড়া ৩৫ বছরের কম বয়সীদের মধ্যে মেন্টাল হেলথ প্যারামেডিক্যাল বেড়েছে ৫১ শতাংশ। মেন্টাল হেলথ প্যারামেডিক্যালের মধ্যে আছে ম্যাসাজ থেরাপি, যা নিদ্রাহীনতা ও দীর্ঘস্থায়ী চাপ কমাতে ভূমিকা রাখে।

- Advertisement -

সান লাইফের নিজন্ব উপাত্ত ও তাদের ডিজাইনড ফর হেলথ প্রতিবেদন থেকে এই প্রবণতা পাওয়া গেছে। সান লাইফ এক বিবৃতিতে বলেছে, মানসিক স্বাস্থ্যের জন্য ওষুধ সেবন বৃদ্ধিকে ইতিবাচক হিসেবে দেখা যেতে পারে। কারণ, মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনা ও এ ব্যাপারে সাহায্য নেওয়ার প্রবণতা যে বাড়ছে এর মধ্য দিয়ে সেটাই প্রমাণিত হয়।
সান লাইফের ডিজাইনড হেলথ প্রতিবেদন অনুযায়ী, কর্মক্ষমতা হারানোর প্রধন চালক হচ্ছে মানসিক স্বাস্থ্য সমস্যা। ৪৪ বছরের কম বয়সী অর্ধেক মানুষের কর্মকক্ষমতা হারানোর জন্য দায়ী মানসিক স্বাস্থ্য সমস্যা।

ঝুঁকিতে থাকা ও প্রান্তিক কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্য কর্মসূচিতে সহায়তার জন্য এ বছরের গোড়ার দিকে সান লাইফ ১০টি অংশীদারের মাধ্যমে ৩৭ লাখ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। অংশীদার সংগঠনগুলোর মধ্যে রয়েছে সিএএমএইচ ও টরন্টোর মাইকেল গ্যারোন হসপিটাল। মানসিক স্বাস্থ্যে প্রতিশ্রুত ৬১ লাখ ডলারের অংশ এটি।

- Advertisement -

Related Articles

Latest Articles