6.6 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

সাইবার হামলার শিকার ইন্ডিগো

সাইবার হামলার শিকার ইন্ডিগো
ইন্ডিগো বুকস অ্যান্ড মিউজিকে সংঘটিত সাইবার হামলা সোমবার পঞ্চম দিনের মতো ছিল

ইন্ডিগো বুকস অ্যান্ড মিউজিকে সংঘটিত সাইবার হামলা সোমবার পঞ্চম দিনের মতো ছিল। কানাডিয়ান কোম্পানি ও ভোক্তাদের সাইবার হামলার ঝুঁকি যে বাড়ছে এ ঘটনা সেই বার্তাই দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, অনলাইনের সংস্থা ও ব্যক্তিরা যে ব্যাপক সাইবার হামলার ঝুঁকিতে রয়েছেন, বুকস্টোরটির ওয়েবসাইটের এই অচলাবস্থা সেই সতর্কতার কথাই মনে করিয়ে দিচ্ছে।
টরন্টো মেট্রোপলিটান ইউনিভার্সিটির রজার্বস সাইবারসিকিউর ক্যাটালিস্টের নির্বাহী পরিচালক চার্লস ফিনলে বলেন, এই ধরনের হামলা আর বেশি ও উন্নত হয়ে উঠছে। কখন এ ধরনের হামলা ঘটনা ঘটবে তা বলা মুশকিল। অধিকাংশ প্রতিষ্ঠান হয় এরই মধ্যে সাইবার হামলার শিকার হয়েছে অথবা হামলার শিকার হবে।

- Advertisement -

ইন্ডিগো গত সপ্তাহে জানায়, তারা সাইবার হামলার শিকার হয়েছে, যার ফলে তাদের ওয়েবসাইট ও ইলেক্ট্রনিক পেমেন্ট সিস্টেম কাজ করছে না। ঘটনাটির তদন্ত ও সমস্যা সমাধানে তৃতীয় পক্ষের বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছে তারা।

বুকস্টোরটি ডেবিট, ক্রেডিট ও কার্ড গ্রহণ করতে পারলেও ওয়েবসাইটটি সোমবার পর্যন্তও অকেজো ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ইন্ডিগো গ্রাহকদের জানিয়েছে, সাইবার হামলার পাল্টা পদক্ষেপ হিসেবে তারা ইন-স্টোর পেমেন্ট প্রযুক্তিতে পরিবর্তন এনেছে। গ্রাহকদের অনলাইন অর্ডারের ক্ষেত্রে বিলম্বের মুখে পড়তে হতে পারে।
ইন্ডিগোর মুখপাত্র মেলিসা পেরি বলেন, পরিস্থিতি খতিয়ে দেখতে তৃতীয় পক্ষের বিশেষজ্ঞদের সঙ্গে কাজ অব্যাহত রেখেছে কোম্পানি। সেই সঙ্গে কোনো গ্রাহকের তথ্য হাতছাড়া হয়েছে কিনা তা বোঝার চেষ্টা করছে।

সাম্প্রতিক মাসগুলোতে কানাডিয়ান খুচরা বিক্রয় প্রতিষ্ঠানগুলো বেশি সাইবার হামলার শিকার হচ্ছে। সবেসের মূল প্রতিষ্ঠান এম্পায়ার কোম্পানি লিমিটেড গত বছরের শেষ দিকে সাইবার হামলার শিকার হয়। গত নভেম্বরে সংঘটিত ওই সাইবার হামলার পর গ্রাহকরা চেইন ফার্মেসিটির প্রেসক্রিপশন চারদিন পূরণ করতে পারেনি। ইন-স্টোর চেকআউট মেশিন, গিফট কার্ডের ব্যবহার এবং লয়্যালটি পয়েন্ট গণনার মতো কাজগুলো অফলাইনে করতে হয় সে সময়।

এম্পায়ার পরে জানায়, ইন্স্যুরেন্স রিকভারির পর হামলায় আড়াই কোটি ডলার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফার্স্টঅনসাইট কানাডার তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মার্ক হুবার্ড বলেন, সমন্বিত সাইবার নিরাপত্তা পরিকল্পনা তৈরি করতে কর্পোরেশনগুলোর সময় লাগবে। এমন অনেক কোম্পানি আছে যারা ফল ঘরে তোলার মতো অবস্থায় রয়েছে। কিছু প্রতিষ্ঠান হামলা থেকে দ্রুত ঘুরে দাঁড়াতে পারলেও অন্যদের জণ এটা সত্যিই বিপর্যয়কর।

- Advertisement -

Related Articles

Latest Articles