6.6 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

৮০০ কর্মী ছাঁটাই করছে ক্যানোপি গ্রোথ

৮০০ কর্মী ছাঁটাই করছে ক্যানোপি গ্রোথ
কোম্পানির টুইড কুয়াট্রো ডোজা এবং এইচ ভ্যালির মতো ব্র্যান্ডগুলোকে লাভজনক করতেই এ উদ্যোগ

ক্যানাবিস কোম্পানি ক্যানোপি গ্রোথ কর্পোরেশন তাদের ৮০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। কোম্পানির রূপান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

অন্টারিওর ক্যানাবিস কোম্পানি স্মিথস ফলস বৃহস্পতিবার বলেছে, তাদের মোট কর্মীবাহিনীর৩৫ শতাংশ ছাঁটাই করা হবে। এর মধ্যে ৪০ শতাংশের ক্ষেত্রে এখনই তা কার্যকর হবে এবং বাকিদের আগামী কয়েক মাসের মধ্যে ছাঁটাই করা হবে।

- Advertisement -

কোম্পানির টুইড, কুয়াট্রো, ডোজা এবং এইচ ভ্যালির মতো ব্র্যান্ডগুলোকে লাভজনক করতেই এ উদ্যোগ। কিন্তু এটা বেশ কঠিন। কারণ, বিক্রি হওয়া মোট পটের ৪০ শতাংশ এখনো অবৈধ এবং কানাডিয়ান ক্যানাবিস খাতের মূল্য এখন ৭০০ কোটি ডলারের নিচে।
ক্যানোপি গ্রোথের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড ক্লেইন বলেন, আমাদের ধারণা খাতটির চ্যালেঞ্জ আগামী কয়েক বছর থাকবে এবং এ কারণে এর টেকসইতা প্রশ্নের মুখে রয়েছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত তৃতীয় প্রান্তিকে ক্যানোপির নিট লোকসান ২৬ কোটি ৬৭০ ডলার ঘোষণা করার পর এর শেয়ার মূল্য ১৭ শতাংশ কমে ৩ দশমিক শূন্য ৬ ডলারে দাঁড়িয়েছে। এক বছর আগে একই প্রান্তিকে কোম্পানির নিট লোকসানের পরিমাণ ছিল ১১ কোটি ৫৫ লাখ ডলার।

তৃতীয় প্রান্তিকে ক্যানোপির রাজস্ব ছিল ১০ কোটি ১২ লাখ ডলার, এক বছর আগের একই প্রান্তিকে যেখানে রাজস্ব আয় হয়েছিল ১৪ কোটি ১০ লাখ ডলার।

এইর ঘোষণার ফলে ক্যানোপি প্রি-ট্যাক্স চার্জ দাঁড়াবে ৪২ কোটি ৫০ লাখ থেকে ৫২ কোটি ৫০ লঅখ ডলার। এর মাধ্যমে আগামী ১২ মাসে ১৪ কোটি থেকে ১৬ কোটি ডলার সাশ্রয়ের আশা করছে কোম্পানিটি।

২০১৯ সালের শুরুতে প্রতি গ্রাম ক্যনাাবিসের দাম ছিল গড়ে ১১ দশমিক ৭৮ ডলার। এটি বৈধ করার পর ২০২১ সালে তা নেমে গ্রামপ্রতি সাড়ে ৭ ডলারেল। ডেলোয়িট কানাডা ও ক্যানাবিস নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান হাইফির অ্যান্ড বিডিএসএ এমনটাই জানিয়েছে।

একইভাবে ভেপ কাট্রিজের গড় দামও ৪১ শতাংশ কমে গ্রামপ্রতি ৩২ দশমিক শূন্য ২ ডলার থেকে ১৯ ডলারে নেমে এসেছে। বৈধ করার পর এই মূল্যপতন দেখা গেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles