23.3 C
Toronto
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

জামিন ব্যবস্থা সংস্কার গুরুত্বের সঙ্গে দেখছে সরকার

জামিন ব্যবস্থা সংস্কার গুরুত্বের সঙ্গে দেখছে সরকার
কানাডার জামিন ব্যবস্থা সংস্কারের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন ফেডারেল বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি

প্রিমিয়ারদের অনুরোধের পর কানাডার জামিন ব্যবস্থা সংস্কারের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন ফেডারেল বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি। এ বছরের গোড়ার দিকে লেখা এক চিঠিতে প্রিমিয়াররা সর্বসম্মতভাবে জামিন ব্যবস্থায় সংস্কার আনতে লিবারেল সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

প্রিমিয়ারদের লেখা ওই চিঠিতে বলা হয়, অভিযুক্ত যেসব ব্যক্তি জামিনে মুক্তি পেয়ে আবারও অপরাধ ঘটিয়ে থাকেন তাদেরকে নিবৃত্ত করতে জামিন ব্যবস্থায় পরিবর্তন আনার দাবি জোরালো হচ্ছে।

- Advertisement -

ল্যামেট্টি বলেন, প্রাদেশিক বিচারমন্ত্রীদের সঙ্গে অনুষ্ঠেয় পরবর্তী বৈঠকে জামিন ব্যবস্থায় প্রস্তাবিত পরিবর্তনগুলো নিয়ে আলোচনা হবে। লিবারেল সরকার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে।

বারবার অপরাধ সংঘটের প্রবণতা রয়েছে যাদের মধ্যে তাদের জামিন প্রাপ্তি কঠোর করতে সরকারের ওপর চাপ প্রয়োগ করে আসছে ফেডারেল কনজার্ভেটিভ পার্টি। বিশেষ করে আগ্নেয়াস্ত্র মামলার ক্ষেত্রে। বিরোধীদলীয় নেতা পিয়েরে পয়লিয়েভর অপরাধের ব্যাপারে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মনোভাবকে খুবই নমনীয় বলে মন্তব্য করেছেন। তার মতে, সমাজের জন্য হুমকি এমন ব্যক্তিদের তিনি কমিউনিটিতে ফেরার সুযোগ করে দিচ্ছেন। ফৌজদারি দ-বিধির জামিনের বিষয়টি হালনাগাদ করে ২০১৯ সালে পাস করা আইন বদলাতে ট্রুডো সরকারের ওপর চাপ প্রয়োগ করে আসছেন পয়লিয়েভর।

ল্যামেট্টি বলেন, জামনি বিষয়ে কিছু ভুল তথ্য ছাড়ানো হচ্ছে। এটা করা হচ্ছে রাজনৈতিক সুবিধা আদায়ের জন্য, টেকসই কোনো নীতির জন্য নয়। সবকিছু ভেঙে পড়েছে বলে পয়লিয়েভরের যে বারবার দেওয়া বক্তব্য তার সমালোচনা করে ল্যামেট্টি বলেন, কানাডাকে দেখে এখনো বিশ্বের হিংসা হয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles