4.4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

অচিহ্নিত কবর সন্ধানের চুক্তিতে স্বচ্ছতার অভাব

অচিহ্নিত কবর সন্ধানের চুক্তিতে স্বচ্ছতার অভাব
অচিহ্নিত কবর সন্ধানে নেদারল্যান্ডভিত্তিক এক অ আদিবাসী প্রতিষ্ঠানের সঙ্গে কানাডার চুক্তির সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা রয়েছে এবং স্বচ্ছতার ঘাটতিও বিদ্যমান বলে জানিয়েছেন সরকার নিযুক্ত একজন উপদেষ্টা

অচিহ্নিত কবর সন্ধানে নেদারল্যান্ডভিত্তিক এক অ-আদিবাসী প্রতিষ্ঠানের সঙ্গে কানাডার চুক্তির সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা রয়েছে এবং স্বচ্ছতার ঘাটতিও বিদ্যমান বলে জানিয়েছেন সরকার নিযুক্ত একজন উপদেষ্টা। উপদেষ্টা কিম্বারলি মারে বলেন, ইন্টারন্যাশনাল কমিশন অন মিসিং পার্সনসকে নিয়োগের জন্য ২০ লাখ ডলার ব্যয় নিয়ে আদিবাসী বিষয়ক মন্ত্রী মার্ক মিলারকে তার উদ্বেগের কথা তিনি সরাসরিই জানিয়েছেন। এ ব্যাপারে ইন্ডিপেন্ডেন্ট স্পেশাল ইন্টারলোকিউটর হিসিবে গত বছর নিয়োগ দেওয়া হয় তাকে।

নেদারল্যান্ডসের হেগভিত্তিক সংস্থাটির বড় ধরনের সংঘাত ও দুর্যোগে নিহত বা নিখোঁজ ব্যক্তিদের শনাক্তে বিশেষ পারদর্শীতা রয়েছে। ২০১৩ সালে ল্যাক-মেগান্টিক রেল দুর্ঘটনায় কাজের অভিজ্ঞতাও রয়েছে তাদের। ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন অব কানাডার সাবেক নির্বাহী পরিচালক ও কুইবেকের ক্যাথনেসাটাকে মোহক নেশনের সদস্য মারে বলেন, কানাডার আদিবাসী লোকদের নিয়ে কাজের কোনো দক্ষতা তাদের নেই। আমরা কী ধরনের সংবিধানের অধীনে রয়েছি সে ব্যাপারেও তাদের কোনো ধারণা নেই। সংবিধানের ৩৫ অনুচ্ছেদে উল্লেখিত সংরক্ষিত অধিকার সম্পর্কেও কোনো জ্ঞান নেই তাদের। আদিবাসী আইন ও প্রটোকল সম্পর্কে কিছুই জানে না তারা। ইন্টারন্যাশনাল কমিশনের সঙ্গে কথা বলে এই ধারণা হয়েছে আমার।

- Advertisement -

চুক্তির ঘোষণা দিয়ে এ সপ্তাহের গোড়ার দিকে মিলারের কার্যালয় থেকে বলা হয়, আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে আন্তঃদেশীয় আউটরিচ ক্যাম্পেইনে অংশ নেবে সংস্থাটি। কিন্তু মানে বলেন, চুক্তির আগে আদিবাসী নেতাদের পরামর্শ না নেওয়ায় তিনি উদ্বিগ্ন। চুক্তির বিষয়টি অবশ্যই জনসমক্ষে প্রকাশ করা উচিত।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি বলেন, কোনো ধরনের স্বচ্ছতা নেই। আমার উদ্বেগের জায়গাটি হলো এটি আদিবাসী নেতৃত্বাধীন কোনো প্রতিষ্ঠান নয়। এটা কানাডা নেতৃত্বাধীন।

- Advertisement -

Related Articles

Latest Articles