-5.4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

এবার টুইটারে দেওয়া যাবে গাঁজার বিজ্ঞাপন

এবার টুইটারে দেওয়া যাবে গাঁজার বিজ্ঞাপন

প্রথমবারের মতো গাঁজা কারবারিদের বিজ্ঞাপনের অনুমতি দিল মাইক্রো ব্লগিং সাইট টুইটার। তবে শুধু যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্যে গাঁজা বৈধ, শুধু সেসব রাজ্যের জন্যই দেওয়া যাবে বিজ্ঞাপন। টুইটার এরই মধ্যে ২১টি অঙ্গরাজ্যে গাঁজা বিক্রির বিজ্ঞাপন দেওয়ার অনুমতি দিয়েছে। ফলে আপাতত যুক্তরাষ্ট্রের গাঁজা কারবারিদের জন্যই এই সুবিধা থাকছে।

- Advertisement -

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, টুইটার জানিয়েছে, বিজ্ঞাপন দেওয়ার জন্য গাঁজা কোম্পানিগুলোর সরকারের সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার দেওয়া লাইসেন্স থাকতে হবে। ফলে অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে কোম্পানিগুলোকে। তা ছাড়া, যেসব এলাকায় গাঁজা বৈধ, শুধু সে এলাকাগুলোতেই বিজ্ঞাপন দেখা যাবে। এ ছাড়া টুইটার নিয়ম করেছে, ২১ বছরের কম বয়সীদের লক্ষ্য করে বিজ্ঞাপন দেওয়া যাবে না।

আন্তঅঙ্গরাজ্য গাঁজা কারবারিরা এবং চিকিৎসায় ব্যবহারের গাঁজা-সম্পর্কিত সংস্থা ক্রেসকো ল্যাবস বলছে, বৈধভাবে গাঁজা বিপণনকারীদের জন্য এটি একটি বিশাল সুযোগ। বেশির ভাগ গাঁজা কোম্পানি টুইটারের প্রস্তাবিত পরিবর্তনগুলো দ্রুত কার্যকরের অপেক্ষায় রয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বৃহত্তম গাঁজা সংস্থা কেট লিঞ্চ কুরালিফ জানিয়েছে, এই পরিবর্তনটি মূলধারার গাঁজার ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতার কথা বলে। আমরা আশাবাদী, এটি অন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকেও গাঁজার বিজ্ঞাপনের অনুমতি প্রদানে উৎসাহিত করবে।

সম্প্রতি, টুইটার ব্যবহারকারীদের সঙ্গে বিজ্ঞাপনের টাকা ভাগ করে নেওয়ার ঘোষণা দিয়েছেন মাস্ক। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ৩ ফেব্রুয়ারি নিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডল থেকে এক পোস্টে মাস্ক লেখেন, ‘আজ থেকে পোস্টদাতার সঙ্গে টুইটে দেখানো বিজ্ঞাপনগুলো থেকে আয় ভাগ করে নেবে টুইটার।’

ওই টুইটের রিপ্লাইতে তিনি আরও লেখেন, ‘এই আয়ের অংশ হতে হলে ব্যবহারকারীকে টুইটারের ব্লু সাবস্ক্রাইবার হতে হবে।’

- Advertisement -

Related Articles

Latest Articles