8.4 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

অন্য প্রদেশে কাজ খুঁজছেন অন্টারিওর চাকরি প্রত্যাশীরা

অন্য প্রদেশে কাজ খুঁজছেন অন্টারিওর চাকরি প্রত্যাশীরা
অন্টারিওর চাকরি প্রত্যাশীদের মধ্যে অন্য প্রদেশে চাকরি খোঁজার প্রবণতা বাড়ছে

অন্টারিওর চাকরি প্রত্যাশীদের মধ্যে অন্য প্রদেশে চাকরি খোঁজার প্রবণতা বাড়ছে। বিশেষ করে দূর থেকে কাজ করা যায় এমন চাকরি, যেমন প্রযুক্তি খাত। ইনডিডের নতুন এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের দ্বিতীয়ার্ধে অন্টারিওভিত্তিক চাকরি প্রত্যাশীদের ৬ দশমিক ১ শতাংশ কানাডার অন্য প্রদেশে চাকরির খোঁজ করেন। এ হার কোভিড-১৯ মহামারির আগে ২০১৯ সালের দ্বিতীয়ার্ধের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি।

- Advertisement -

মহামারির সময় ব্রিটিশ কলরাম্বিয়া ও নোভা স্কশিয়ায় চাকরি খোঁজার প্রবণতা বেড়ে গেলেও এরপর থেকে অন্টারিওবাসী সবচেয়ে বেশি চাকরি খুঁজছেন আলবার্টায়।
ইনডিডের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ব্রেন্ডন বার্নার্ড বলেন, ঐতিহাসিকভাবেই প্রাকৃতিক সম্পদ খাতে অন্য প্রদেশ থেকে সবচেয়ে বেশি চাকরি খোঁজ হয়ে থাকে আলবার্টা ও সাস্কেচুয়ানে। এই প্রবণতা এখনো বজায় রয়েছে এবং প্রযুক্তি ও বিপণনের মতো হোয়াইট কলার চাকরির ক্ষেত্রে অন্টারিওবাসীর মধ্যে অন্য প্রদেশে যাওয়ার আগ্রহ রয়েছে।

এদিকে স্ট্যাটিস্টিকস কানাডার উপাত্ত বলছে, গত বছর লোকজনের মধ্যে অন্টারিও ছাড়ার হার লক্ষণীয় হারে বৃদ্ধি পায়। মহামারির আগে ২০১৯ সালের প্রথম তিন প্রান্তিকে যত সংখ্যক অন্টারিওবাসী অন্য প্রদেশে স্থানান্তরিত হয়েছিলেন ২০২২ সালের একই সময়ে তা ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ইনডিড বলছে, জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া এবং মহামারির কারণে বাড়িতে বসে কাজের ক্ষেত্রে বেশি সুযোগ এর কারণ হতে পারে। অন্টারিও বিশেষ করে গ্রেটার টরন্টো এরিয়ার জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চ্যালেঞ্জের বিষয়টি কমবেশি সবারই জানা।

- Advertisement -

Related Articles

Latest Articles