26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

ইউকোনের দশম প্রিমিয়ার রঞ্জি পিল্লাই

ইউকোনের দশম প্রিমিয়ার রঞ্জি পিল্লাই
ইউকোনের প্রিমিয়ার রঞ্জি পিল্লাই

ইউকোনের নতুন প্রিমিয়ার হিসেবে দায়িত্ব নিয়েছেন রঞ্জি পিল্লাই। এ সময় তিনি লিবারেল সরকারের নীতির সঙ্গে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।
২০১৬ সাল থেকে এই অঞ্চলের আইনসভার সদস্য হিসেবে দায়িত্ব পালনকারী রঞ্জি পিল্লাই আঞ্চলিক রাজধানী হোয়াইটহর্সে ইউকোনের দশম প্রিমিয়ার হিসেবে শপথ নেন। তার নতুন মন্ত্রিসভার সদস্যরাও শপথ নিয়েছেন। এর মধ্য দিয়ে তিনি স্যান্ডি সিলভারের স্থলাভিষিক্ত হলেন।

দায়িত্ব নেওয়ার পর পিল্লাই বলেন, এজন্য তিনি গর্বিত। ইউকোন প্রতিশ্রুতিশীল স্থান হিসেবেই থাকবে। এই প্রতিশ্রুতি ফলপ্রসসূ হবে উদ্দেশ্য ও কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে। আবাসন, স্বাস্থ্যসেবা ও জ¦ালানির ব্যাপারে আগের সরকারের কাজ অব্যাহত রাখার মধ্য দিয়ে আমরা এটা নিশ্চিত করতে চাই যে, সব বাসিন্দার যেনো প্রতিনিধিত্ব থাকে এবং এই অঞ্চলের শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল পায়।

- Advertisement -

সিলভার গত সেপ্টেম্বরে প্রিমিয়ারের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। সেই সঙ্গে ২০২৫ সালে অনুষ্ঠেয় এই অঞ্চলের সাধারণ নির্বাচনে অংশ নেবেন না বলেও জানিয়েছেন তিনি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত পিল্লাই উত্তরাধিকারসূত্রে সংখ্যা লঘিষ্ঠ সরকার পাচ্ছেন।

প্রিমিয়ারের পাশাপাশি নির্বাহী কাউন্সিল কার্যালয়, ইউকোন হাউজিং কর্পোরেশন এবং অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রীর দায়িত্বও পালন করবেন পিল্লাই। তিনি বলেন, আমাদের টিম অনেক শক্তিশালী এবং আমরা প্রতিশ্রুতিশীল ও ইউকোনের সব বাসিন্দাকে সেবা দিতে নিষ্ঠাবান, যাতে করে সামনের বছরগুলোতে আমরা এই অঞ্চলকে এগিয়ে নিতে পারি।
ইউকোনের নতুন মন্ত্রিসভায় বেশ কিছু পরিচিত মুখ রয়েছে। জিনি ম্যাকলিন ডেপুটি প্রিমিয়ার হিসেবে পদোন্নতি পেয়েছেন। একইসঙ্গে শিক্ষা এবং নারী ও লিঙ্গ সমতা মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করবেন তিনি।

বিদায়ী প্রিমিয়ার সিলভার অর্থমন্ত্রী হিসেবে তার দায়িত্ব চালিয়ে যাবেন। সেই সঙ্গে নতুন দায়িত্ব হিসেবে পাবলিক সার্ভিস কমিশন, ইউকোন লিকার কর্পোরেশন এবং ইউকোন লটারিজ কমিশনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে কাজ করবেন তিনি।

আগে ডেপুটি প্রিমিয়ারের দায়িত্ব পালনকারী ট্র্যাসি-অ্যান ম্যাফি স্বাস্থ্য ও সামাজিক সেবা এবং বিচারমমন্ত্রীর পাশাপাশি টেরিটোরির অ্যাটর্নি জেনারেলের দায়িত্বও পালন করবেন।
নিলস ক্লার্ক পরিবেশ এবং মহাসড়ক ও গণপূর্ত মন্ত্রণালয়ের মমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যাবেন। এছাড়া রিচার্ড মস্টিন কমিইনিটি সার্ভিস এবং কর্মী সুরক্ষা ও ক্ষতিপূরণের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে কাজ করবেন তিনি।

পিল্লাইয়ের ছেড়ে আসা পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন জন স্ট্রেইকার। পাশাপাশি জ¦ালানি, ইউকোন ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ সার্ভিসেস অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়ের দায়িত্বেও থাকবেন তিনি।

- Advertisement -

Related Articles

Latest Articles