14.5 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

এক বছর পর লং কোভিডের উপসর্গ থাকে না

এক বছর পর লং কোভিডের উপসর্গ থাকে না
লং কোভিডের কারণে সৃষ্ট অধিকাংশ স্বাস্থ্য সমস্যা কয়েক মাস পর্যন্ত থাকে

লং কোভিডের কারণে সৃষ্ট অধিকাংশ স্বাস্থ্য সমস্যা কয়েক মাস পর্যন্ত থাকে। সংক্রমণ তীব্র না হলে সনাক্ত হওয়ার এক বছরের মধ্যে তার দূর হয়ে যায়। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত ওই গবেষণায় ইসরায়েলের দ্বিতীয় বৃহত্তম স্বাস্থ্য সংস্থা ম্যাকাবি হেলথকেয়ার সার্ভিসেসের উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে। এতে ২০২০ সালের ১ মার্চ থেকে ২০২১ সালের ১ অক্টোবর পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৯৯ হাজার ৮৫৫ জনের তথ্য ব্যবহার করা হয়েছে। সংক্রমণ সনাক্ত হওয়রা এক মাসের মধ্যে তারা হাসপাতালে ভর্তি হননি।
গবেষণায় বলা হয়েছে, মহামারির শুরু থেকে লং কোভিঢ নিয়ে আতঙ্ক ও আলোচনা চললেও আমরা দেখেছি, মৃদু সংক্রমণের ফলে সৃষ্ট স্বাস্থ্য সমস্যা কয়েক মাস পর্যন্ত থাকে এবং এক বছরের মধ্যেই সবকিছু স্বাভাবিক হয়ে যায়। এর অর্থ হচ্ছে বিপুল সংখ্যক রোগীর মধ্যে এটা গুরুতর দীর্ঘস্থায়ী মরবিডিটির দিকে নিয়ে যায় না।

- Advertisement -

হেলথ কানাডার সংজ্ঞা অনুযায়ী, কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর ১২ সপ্তাহের বেশি সময় শারীরিক ও মানসিক নানা উপসর্গ থাকলে তাকে লং কোভিড বলা হয়ে থাকে। এক্ষেত্রে সবচেয়ে সাধারণ উপসর্গ হচ্ছে অবসাদ, ভুলে যাওয়া, ঘুমের ব্যাঘাত, শ^াসকষ্ট, উদ্বেগ ও বিষণœতা।

গবেষণার তথ্য অনুযায়ী, এর মধ্যেও লং কোভিডে সবচেয়ে বেশি যে সমস্যাটি দেখা যায় তা হলো শ^াসকষ্ট, যা ছয়টি বয়সশ্রেণির মধ্যে পাঁচটিতেই দেখা গেছে। এছাড়া ১৯ থেকে ৪০ বছর, ৪১ থেকে ৬০ বছর এবং তার বেশি বয়সীদের মধ্যেও এটি দেখা যায়। তবে বয়সভেদে উপসর্গের সংখ্যা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ৪১ থেকে ৬০ বছয়র বসয়ীদের মধ্যে লং কোভিডের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। এছাড়া বয়স্কদের মধ্যে একাধিক উপসর্গ দেখা দিলে ওই সংক্রমণকে মৃদু হিসেবে বিবেচনা করার সুযোগ নেই। কারণ, এর ফলে রোগীকে হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ে।
পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা এবং স্ট্যাটিস্কিস কানাডার যৌথ প্রতিবেদন অনুযায়ী, তিন মাস বা তার আগে কোভিড-১৯ আক্রান্তদের ১৪ দশমিক ৮ শতাংশের মধ্যে লং কোভিডের উপসর্গ রয়েছে। ২০২২ সালের ১ এপ্রিল থেকে ৩১ আগস্টের মধ্যে ২৯ হাজার ৮৫৩ জন প্রাপ্ত বয়স্ক কানাডিয়ানের ওপর গবেষণাটি পরিচালনা করা হয়, যার ফলাফল ২০২২ সালের অক্টোবরে প্রকাশিত হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles