-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

টরন্টো পুলিশের বাজেট ৪৮.৩ মিলিয়ন ডলার বৃদ্ধির প্রস্তাব

টরন্টো পুলিশের বাজেট ৪৮.৩ মিলিয়ন ডলার বৃদ্ধির প্রস্তাব
জন টরি বলেন তিনি আর টরন্টো পুলিশ বোর্ডে নেই ৯ জানুয়ারি বোর্ডের প্রস্তাবটি বিবেচনা করার কথা দুই মাস ধরে তিনি এই বোর্ডে নেই

টরন্টো পুলিশ সার্ভিসের জন্য ৪ কোটি ৮৩ লাখ ডলারের বাজেট বৃদ্ধির প্রস্তাব করেছেন মেয়র জন টরি। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের অন্যতম প্রধান দায়িত্ব হচ্ছে আমাদের কমিউনিটি ও টরন্টোবাসীকে নিরাপদ রাখা। পুলিশ বাজেট ৪ন দশমিক ৩ শতাংশ বৃদ্ধির মধ্যেই সেটা দেখা যাবে।
এই বৃদ্ধির ফলে ২০২৩ সালে টরন্টো পুলিশের বাজেটের আকার দাঁড়াবে ১১৬ কোটি ৬০ লাখ ডলার। ২০২২ সালে বাজেটের আকার ছিল ১১১ কোটি ৮০ লাখ ডলার। আর ২০২১ সালে এর পরিমাণ ছিল ১০৭ কোটি ৬০ লঅখ ডলার। নতুন এই বাজেট অনুমোদন পেলে টরন্টো পুলিশ বাহিনীতে নতুন ২০০ কর্মকর্তা নিয়োগ দেওয়ার সুযোগ তৈরি হবে। তাদের মধ্যে ১৬২ জনকে মোতায়েন করা হবে প্রায়োরিটি রেসপন্স ইউনিটে।

এর মধ্যে ২৫ জনের কর্মস্থল হবে ডাউনটাউন টরন্টো। আরও ২২ জন কর্মকর্তা নিয়োজিত থাকবেন প্রধান মামলাগুলো ব্যবস্থাপনায় এবং ১৬ জনের দায়িত্ব হবে নেবারহুড কমিউিনিটি পুলিশিং।

- Advertisement -

এই ঘোষণা দিয়ে জন টরি বলেন, তিনি আর টরন্টো পুলিশ বোর্ডে নেই। ৯ জানুয়ারি বোর্ডের প্রস্তাবটি বিবেচনা করার কথা। দুই মাস ধরে তিনি এই বোর্ডে নেই।
জন টরির এই ঘোষণার পরিপ্রেক্ষিতে নগরীর অডিটর জেনারেল বেভারলি রোমিও-বিহলারের ২০২২ সালের জুনের প্রতিবেদন উল্লেখ করেছে। সেখানে বলা হয়েছে, সব ধরনের কল বিশেষ করে প্রায়োরিট ১ কলে সাড়া দেওয়ার বেড়ে গেছে এবং সেবার মানও চাহিদার সঙ্গে মানানসই নয়।

জন টরির ঘোষণার পর টরন্টো পুলিশ প্রধান মাইরন ডেমকিউ এক বিবৃতিতে বলেছেন, বাহিনীর সক্ষমতা আমরা ব্যাপক বাড়াতে সক্ষম হলেও জনগণের প্রত্যাশিত মূল সেবা নিশ্চিত করতে আমাদের আরও কিছু করার প্রয়োজন। কলে সাড়া দেওয়া আমাদের অন্যতম মৌলিক প্রতিশ্রুতি এবং সেটা আমাদের করতেই হবে। প্রয়োজন হলে পুলিশ আসবেÑএই ধারণার ওপর জনগণের আস্থা থাকাটা জরুরি।

জন টরি বলেন, সাম্প্রতিক সপ্তাহ এবং মাসগুলোতে টরন্টো সিটি ও গ্রেটার টরন্টো এরিয়াজুড়ে সহিংসতার ঘটনায় টরন্টোবাসী সত্যিই উদ্বিগ্ন। অপরাধ দমনে, জনগণের সুরক্ষায় এবং তাদেরকে নিরাপত্তার অনুভূতি দিতে সম্ভাব্য সবকিছুই আমাদের করতে হবে।

জন টরি বলেন, ২০২২ সালে টিটিসিতে ঘটে যাওয়া একাধিক সহিংসতার ঘটনায় গণপরিবহনে চড়া নিয়ে লোকজন বিশেষভাবে উদ্বিগ্ন। সামনের দিনগুলোতে এ নিয়ে আমার আরও কিছু বলার আছে।

টরন্টো পুলিশ সার্ভিসে’স (টিপিএস) চিফ চেঞ্জ অব কমান্ড অনুষ্ঠানে গত ১৯ ডিসেম্বর টরন্টো মেয়র বলেছিলেন, নতুন বছরে বাহিনীল বাজেট বৃদ্ধির ব্যাপারে তিনি দায়িত্বের সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ।

যদিও এই বাজেট বৃদ্ধি দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন সামাজিক ন্যায় বিচার নিয়ে কাজ করা এক অধিকারকর্মী। ইউনিভার্সিটি অব টরন্টোর জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক এবং নো প্রাইস ইন পুলিশিং কোয়ালিশনের সংগঠক বেভারলি বেইন বলেন, পুলিশ জনগণকে রক্ষা করে না, বিশেষ করে নৃতাত্বিক জাতিগোষ্ঠীর লোকদের। নতুন যেকোনো অর্থ কমিউনিটি সার্ভিসের মধ্যে বণ্টন করে দেওয়া উচিত।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles