-5.3 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

টিটিসির ভাড়া বাড়ছে ১০ সেন্ট

টিটিসির ভাড়া বাড়ছে ১০ সেন্ট
প্রথাগত ও হুইল ট্রান্স সেবা বাবদ এ বছর টিটিসির পরিচালন বাজেট দাঁড়াবে ২৩৮ কোটি ডলার যা গত বছরের তুলনায় ৪ দশমিক ২ শতাংশ বেশি

২০২৩ সালের মিউিনিসিপাল বাজেটে ভর্তুকি হিসেবে ৫ কোটি ৩০ লাখ ডলার পাচ্ছে টরন্টো ট্রানজিট কমিশন (টিটিসি)। যাত্রী ও কঠোর পরিশ্রমী টিটিসি কর্মীদের সুরক্ষিত করতেই এ উদ্যোগ বলে জানিয়েছেন টরন্টো মেয়র জন টরি। একইসঙ্গে টিটিসি যাত্রীভাড়াও ১০ সেন্ট করে বাড়ানোর পরিকল্পনা করছে।
সব মিলিয়ে প্রথাগত সেবার জন্য ট্রানজিট এজেন্সি এ বছর ৯৫ কোটি ৮০ লঅখ ডলার পাবে। প্রথাগত ও হুইল-ট্রান্স সেবা বাবদ এ বছর টিটিসির পরিচালন বাজেট দাঁড়াবে ২৩৮ কোটি ডলার, যা গত বছরের তুলনায় ৪ দশমিক ২ শতাংশ বেশি।

গত বুধবার এক বিবৃতিতে টিটিসি জানিয়েছে, ৪ কোটি ৩০ লঅখ ডলার যাবে লাইন ৫ এগলিনটন-ক্রসটাউন ও লাইন ৬ ফিঞ্চ ওয়েস্ট খুলতে। আরও ৪০ লাখ ডলার বরাদ্দ রাখা হবে সুরক্ষা, নিরাপত্তা ও পরিচ্ছন্নতার প্রয়োজনে। এই অর্থ দিয়ে অতিরিক্ত ১০ স্ট্রিটস টু হোমস আউটরিচ ওয়ার্কার নিয়োগ দেওয়া হবে। পাশাপাশি ২৫টি বিশেষ কনস্টেবলের নতুন পদ সৃষ্টি করা হবে এবং বিশেষ কনস্টেবলের ২৫টি শূন্য পদও পূরণ করা হবে। একইসঙ্গে দৈনন্দিন স্ট্রিটকার ক্লিনিং কর্মসূচিও জোরদার করা হবে।

- Advertisement -

টিটিসি বলেছে, প্রায় ৩০ লাখ ডলার ব্যয় করা হবে নেবারহুড ইম্প্রুভমেন্ট এরিয়াতে সেবা প্রদানকারী রুটের উন্নয়নে এবং ফেয়ার পাস প্রোগ্রাম সম্প্রসারণে। অর্থাৎ, নি¤œ আয়ের আরও ৫০ হাজার টরন্টোবাসীকে এর আওতায় আনতে।

সিঙ্গেল ফেয়ার ও প্রেস্টো যাত্রীদের জন্য ভাড়া ১০ সেন্ট বাড়ানোর পরিকল্পনা করছে টিটিসি। তবে জ্যেষ্ঠ নাগরিকদের ভাড়া অপরিবর্তিতই থাকবে। ১৩ বছরের কম বয়সী শিশুদের জন্যও বিনামূল্যে যাত্রার সুযোগ চালু থাকবে।

জন টরি সাংবাদিকদের বলেন, ভাড়া বৃদ্ধি যে কারোরই পছন্দ নয়, সেটা আমিও জানি। তবে আমি যেসব বিনিয়োগের কথা বলছি, তাতে অর্থ জোগাতে এটা সহায়তা করবে। সেই সঙ্গে আমাদের ট্রানজিট ব্যবস্থা নিরাপদ রাখতে ভূমিকা রাখবে। যেসব পরিবর্তনের কথা বলা হচ্ছে, সেগুলো কম যাত্রী পরিবহন ও ট্রানজিট ব্যবস্থায় সহিংস ঘটনার মধ্যে নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার স্বার্থেই।

টিটিসির প্রধান নির্বাহী কর্মকর্তা রিক লিয়ারি এক বিবৃতিতে বলেছেন, মহামারি থেকে আমরা বেরিয়ে আসায় যাত্রী সংখ্যা বাড়ছে। টরন্টোকে এগিয়ে নেওয়ার অবস্থানে রয়েছে টিটিসি এবং যাদের আমাদের প্রয়োজন আমরা তাদের পাশে থাকবো।

টরন্টোর মূলধনী বাজেট পরিকল্পনায় টিটিসির জন্য বরাদ্দের পরিমাণ ১৩৪ কোটি ডলার। এর মধ্যে অবকাঠামোয় বরাদ্দ ৮০ কোটি, যানবাহন ক্রয় ও মেরামতে ৪৫

কোটি ৫০ লাখ এবং ট্রানজিট সম্প্রসারণ সংক্রান্ত কার্যক্রমে ৮ কোটি ৮০ লাখ ডলার।

এই বাজেটকে সঠিক পথে চলার পদক্ষেপ বলে উল্লেখ করেছেন এটিইউ লোকাল ১১৩ এর প্রেসিডেন্ট মারভিন আলফ্রেড।

- Advertisement -

Related Articles

Latest Articles