-5.3 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

পোপ বেনেডিক্টের প্রয়াণে কার্ডিনালের শোক

পোপ বেনেডিক্টের প্রয়াণে কার্ডিনালের শোক
আর্চবিশপ অব টরন্টোর দায়িত্ব পালনকারী কলিন্স এক বিবৃতিতে বলেন তার লেখনি যিশুর শিষ্যদের শতাব্দি ধরে পথ দেখাবে

পোপ ইমেরিটাস বেনেডিক্ট ষোড়শ ৯ বছর নেতৃত্ব দানকারী ক্যাথোলিক চার্চের ওপর ধর্মতাত্বিক যে প্রভাব ও প্রজ্ঞা রেখে গেছেন সেজন্য কানাডায় তিনি স্মরনীয় হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন কানাডিয়ান কার্ডিনাল। ৩১ ডিসেম্বর ভ্যাটিকানে তার বাড়িতে প্রয়াত হন ৯৫ বছর বয়সী পোপ বেনেডিক্ট।

তাকে স্মরণ করে আর্চবিশপ অব টরন্টোর দায়িত্ব পালনকারী কলিন্স এক বিবৃতিতে বলেন, তার লেখনি যিশুর শিষ্যদের শতাব্দি ধরে পথ দেখাবে। পোপ হিসেবে সর্বজনীন চার্চকে তিনি প্রজ্ঞা ও পবিত্রতা দিয়ে নেতৃত্ব দিয়েছেন। ঝঞ্ঝার মধ্য দিয়ে জীবনের চলার পথে বিশ^াস কীভাবে আমাদের উৎসাহিত করতে ও সঠিক পথে চালিত করতে পারে সে ব্যাপারে তিনি পরিস্কার ও ভালোবাসার বার্তা দিয়ে গেছেন। তিনি ঈশ^রের ভালোবাসায় ছিলেন।

- Advertisement -

কলিন্স বলেন, তার শিক্ষায় আগুন যেমন ছিল, একইভাবে ছিল সৌন্দর্য ও মহিমা। তার লেখনি যারা পড়েছেন তাদের সবারই হৃদয় ছুঁয়ে গেছেন তিনি।
বিশপ অব ক্যালগেরি উইলিয়াম ম্যাকগ্রাটান বলেন, বেনেডিক্টের লেখনি ছিল ধর্মগ্রন্থেল গভীর জ্ঞান ও অন্যান্য ধর্মতাত্বিকের কাজের ওপর। কিন্তু অনেক ক্যাথলিকের কাছেই তা বোধগম্য। তিনি ছিলেন খুবই সাদামাটা, খুবই ঋজু এবং কঠিন বিষয়ও সহজ ও বোধগম্যভাবে ব্যাখ্যা করতে পারতেন।

জার্মান এই বুদ্ধিজীবী, ধর্মতাত্বিক ও লেখক পরিচিত ছিলেন উদাসী পোপ হিসেবে। ৬০০ বছরের ইতিহাসে তিনিই একমাত্র পোপ যিনি পদত্যাগ করেন। ২০১৩ সালে তার নাটকীয় পদত্যাগের ফলে পোপ ফ্রান্সিস তার স্থলাভিষিক্ত হন। বেনেডিক্টের অন্তেষ্ট্যিক্রিয়ায় সভাপতিত্ব করার কথা তার।

আর্চবিশপ অব মন্ট্রিয়ল মঁশিয়ের ক্রিস্টিয়ান লিপাইন বলেন, বেনেডিক্ট ছিলেন বিশ^াসের মানুষ। যাদের ভিন্ন মত রয়েছে তাদের সঙ্গে সবসময়ই আলোচনা করতে চাইতেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ধর্মতাত্বিক হিসেবে বেনেডিক্টের প্রশংসা করেছেন। এক টুইটে তিনি বলেন, পোপ বেনেডিক্ট তার বিশ^াসের সেবায় সারাজীবন ব্যয় করেছেন। তিনি ছিলেন স্বনামধন্য একজন ধর্মতাত্বিক ও পন্ডিত। লাখেঅ মানুষের প্রেরণা ছিলেন তিনি। তার প্রয়াণে সারাবিশে^র ক্যাথলিক ও যারা শোকগ্রস্ত তাদের প্রতি আমার সমবেদনা রইল।

- Advertisement -

Related Articles

Latest Articles