-5.3 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

আগ্নেয়াস্ত্র ফেরত নেওয়ার কথা চিন্তাভাবনা

আগ্নেয়াস্ত্র ফেরত নেওয়ার কথা চিন্তাভাবনা
জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেন এই কর্মসূচি বাস্তবায়নে পুলিশ সম্পৃক্ত থাকবে তবে অটোয়া অন্য স্তরের সরকার শিল্প নেতা এবং সম্ভাব্য তৃতীয় পক্ষের সঙ্গেও কাজ করবে

নিষিদ্ধ আগ্নেয়াস্ত্র ফেরত পরিকল্পনা বাস্তবায়নে ফেডারেল সরকার একাধিক বিকল্পের কথা ভাবছে বলে জানিয়েছেন জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো। বাইরের সহায়তার কথাও বিচেনা করা হচ্ছে।

আগ্নেয়াস্ত্র ফেরত নেওয়ার কর্মসূচি বাস্তবায়নে রিসোর্স সংকটে থাকা পুলিশের ওপর নির্ভর না করতে লিবারেল সরকারের প্রতি আহ্বান জানিয়েছে কানাডার পুলিশ প্রধান।
অ্যাসল্ট-স্টাইল হিসেবে বিবেচিত আগ্নেয়াস্ত্রের দেড় হাজার মডেল ও ধরন ২০২০ সালের মে মাসে নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এর মধ্যে রয়েছে এআর-১৫ ও রুগার মিনি-১৪ এর মতো আগ্নেয়াস্ত্র। ঘোষণায় বলা হয়, এই আগ্নেয়াস্ত্রগুলো বানানো হয়েছে মানুষ হত্যার উদ্দেশে। শিকার বা স্পোর্ট শুটিংয়ের জন্য নয় এগুলো।
প্রস্তাবিত কর্মসূচিতে আগ্নেয়াস্ত্রের মালিককে হয় সরকারের কাছে সেটি বিক্রি করতে হবে অথবা সরকারি ব্যয়ে অকার্যকর করতে হবে।

- Advertisement -

এক সাক্ষাৎকারে মেন্ডিসিনো বলেন, এই কর্মসূচি বাস্তবায়নে পুলিশ সম্পৃক্ত থাকবে। তবে অটোয়া অন্য স্তরের সরকার, শিল্প নেতা এবং সম্ভাব্য তৃতীয় পক্ষের সঙ্গেও কাজ করবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles