-2.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

পুতিনের যুদ্ধবিরতি ঘোষণা, প্রত্যাখ্যান করলেন জেলেনস্কি

পুতিনের যুদ্ধবিরতি ঘোষণা, প্রত্যাখ্যান করলেন জেলেনস্কি

গত বছর ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর সার্বিকভাবে এই প্রথম কোনোপক্ষ যুদ্ধবরিতি ঘোষণা করল। শুক্রবার দুপুর ১২টা থেকে শনিবার রাত রাত ১২টা পর্যন্ত ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি জানিয়েছেন, অর্থডক্স ক্রিসমাসের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সময়পর্বে রাশিয়ার সেনা কোনোরকম আক্রমণ চালাবে না।

- Advertisement -

ক্রেমলিন জানিয়েছে, রাশিয়ার অর্থোডক্স চার্চ ৭ জানুয়ারী ক্রিসমাস বা বড়দিন পালন করে। রাশিয়ার ধর্মীয় নেতা অর্থোডক্স চার্চের প্রধান প্যাট্রিয়ার্ক কিরিলের ক্রিসমাস যুদ্ধবিরতির অনুরোধে এই সিদ্ধান্ত নিয়েছেন পুতিন। পুতিন নিজেও জানিয়েছেন, কিরিল বলার পরেই এই সিদ্ধান্ত তিনি নিয়েছেন।

এদিকে পুতিনের যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার তিনি দাবি করেন এক ধরনের কৌশলী চক্রান্ত। যুদ্ধবিরতির নাম করে রাশিয়ার সেনাকে ইউক্রেনের আরো বেশ কিছু জায়গায় ঢুকিয়ে দিতে চাইছেন পুতিন।

বৃহস্পতিবার রাতে রাশিয়ান ভাষায় ভিডিও বার্তায় ক্রেমলিন এবং পুরো রাশিয়ানদের সম্বোধন করে জেলেনস্কি বলেন, মস্কো বারবার কিয়েভের শান্তি পরিকল্পনাকে উপেক্ষা করেছে।

তিনি বলেন, রাশিয়া এখন ক্রিসমাসকে একটি ঢাল হিসাবে ব্যবহার করতে চায়। এই সুযোগে ডনবাসে আমাদের অগ্রগতি বন্ধ করতে এবং সরঞ্জাম, গোলাবারুদ এবং সৈন্যদের আমাদের অবস্থানের কাছাকাছি আনতেই এই যুদ্ধবিরতি।

জেলেনস্কি আরও দাবি করেন, রাশিয়ার এই প্রস্তাব তখনই গ্রহণ করা যবে যখন রাশিয়ার সেনা ইউক্রেন ছেড়ে চলে যাবে বা তাড়িয়ে দেয়া হবে।

জেলেনস্কি আরও দাবি করেন, রাশিয়ার এই প্রস্তাব তখনই গ্রহণ করা যবে যখন রাশিয়ার সেনা ইউক্রেন ছেড়ে চলে যাবে বা তাড়িয়ে দেয়া হবে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, দখল করা অঞ্চল থেকে রাশিয়াকে সরতে হবে এবং তখনই একটি অস্থায়ী যুদ্ধবিরতি হবে। ভণ্ডামি নিজের কাছেই রাখুন।

অন্যদিকে আন্তর্জাতিক মহলও রাশিয়ার এই ঘোষণা এককথায় মেনে নিচ্ছে না। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেছেন, যুদ্ধবিরতি ঘোষণা করতে হলে রাশিয়াকে ইউক্রেন থেকে সেনা ফিরিয়ে নিতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেছেন, পুতিনের ইউক্রেনে দুই দিনের অর্থোডক্স ক্রিসমাস যুদ্ধবিরতির আদেশ কেবল তার যুদ্ধ প্রচেষ্টার জন্য শ্বাস ফেলার জায়গা খুঁজে পাওয়ার একটি চেষ্টা।

গত ২৫ শে ডিসেম্বর এবং নববর্ষের দিনে ইউক্রেনের হাসপাতাল ও নার্সারি এবং গির্জাগুলোতে বোমা ফেলার জন্য প্রস্তুত ছিলেন পুতিন। এ কথা উল্লেখ করে বাইডেন বলেন, আমি মনে করি তিনি কিছু অক্সিজেন খুঁজে বের করার চেষ্টা করছেন।

এছাড়াও তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইয়েপ এর্দোয়ানও এই সিদ্ধান্তের পর রাশিয়ার প্রেসিডেন্টকে ফোন করেন। তিনিও সার্বিকভাবে যুদ্ধবিরতির পরামর্শ দেন। তবে পুতিন এবিষয়ে কোনো মন্তব্য করেননি। ক্রেমলিন স্পষ্টই জানিয়েছে, শুধুমাত্র অর্থডক্স ক্রিসমাস পালনের জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্র: রয়টার্স, ডয়েচে ভেলে

- Advertisement -

Related Articles

Latest Articles