-0.9 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

জয় নিয়ে পয়লিয়েভরের পরিকল্পনা

জয় নিয়ে পয়লিয়েভরের পরিকল্পনা
পিয়েরে পয়লিভের

রক্ষণশীল মতাদর্শীদের সামনে বসে আছেন তরুণ পিয়েরে পয়লিভের এবং সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভে দলের কৌশল নিয়ে তারা ব্যাখ্যা করছেন। তবে এখনো তা ঘটেনি। এটা ২০০৯ সাল। কনজার্ভেটিভ পার্টি ফেডারেল নির্বাচনে দুইবার জয়লাভ করলেও তিন বছর ধরে রয়েছে সংখ্যালঘু হিসেবে।

কেবল পাবলিক অ্যাফেয়ার্স চ্যানেলের ওয়েবসাইটে পোস্ট করা এক ভিডিওতে এমপিরা বলেন, স্বাভাবিকভাবেই যারা রক্ষণশীল সেইসব ভোটারের কাছে আবেদন জানালে এবং তাদেরকে ভোটে টেনে আনতে পারলে আমরা সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করতে পারি।
এটাই ফর্মুলা। ২০১১ সালে সাবেক প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের এক দশক পর পয়লিয়েভর দলের নেতা। হারপারের চার বছরের দায়িত্ব পালনের পর থেকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টির কাছে টানা তিনবার পরাজিত হয়েছে কনজার্ভেটিভ পার্টি। পরাজিত হয়েছে টরন্টো ও ভ্যানকুভারের উপশহরগুলোতে, যেখানে অনেক সংখ্যালঘু এবং নতুন কানাডিয়ানের বসবাস।

- Advertisement -

একটি বিষয়েও যদি দলের সবচেয়ে বেশি মানুষ বিশ^াস করেন তা হলো এ ধরনের কমিউনিটির সমর্থন বাড়ানো। কিন্তু পয়লিয়েভর কি তা করতে পারবেন?

অর্পণ খান্নার কথা ভাবুন। এ সপ্তাহে গ্রেটার টরন্টো এরিয়ার এই আইনজীবী যিনি অন্টারিওতে নেতৃত্বের প্রচারণায় কো-চেয়ার ছিলেন। খান্না বলেন, পয়লিয়েভরের মধ্যেও তিনি একই গুণ দেখতে পাচ্ছেন, যিনি নেতা নির্বাচিত হওয়ার পর প্রথম তিন মাসেই একাধিকবার টরন্টো ও ভ্যানকুভার সফর করেছেন। কখনো কখনো দিনে ১৫টি অনুষ্ঠানেও অংশগ্রহণ করেছেন। নতুন চন্দ্রবর্ষ উপলক্ষ্যে মারখাম, স্কারবোরো, ভ্যানকুভার ও বার্নাবাইতে চীনা কমিউনিটির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। নতুন নেতা জনগণের মন জয়ে জেসন কেনির স্টাইল তৈরি করছেন। তিনি এর গুরুত্ব বুঝতে পারেন।

খান্না বলেন, সম্প্রতি আমরা একজনের ব্যাকইয়ার্ড পার্টিতে যোগ দিয়েছিলাম। সেখানে তামিল কমিউনিটির প্রায় ১০০ মানুষ অংশ নিয়েছিল। সেখানে তাদের ইস্যুগুলো নিয়ে কথা হয়।

প্রায় প্রতি সপ্তাহেই রাস্তায় নামছেন পয়লিয়েভর। সঙ্গে থাকছেন তার দুই ডেপুটি লিডার। তাদের একজন হলেন মেলিসা ল্যান্টসম্যান, যিনি একজন ইহুদি এবং দলের প্রথম প্রকাশ্যে ঘোষিত সমকামী সংসদ সদস্য। টরনেরটার ঠিক উত্তরে থর্নহিল থেকে নির্বাচিত হয়েছেন তিনি। আরেকজন হলেন এডমন্টনের দীর্ঘদিনের এমপি টিম উপল, যিনি একজন শিখ এবং ২০১১ সালে স্টিফেন হারপার তাকে কেবিনেট মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার পর তিনিই টারবান পরা প্রথম মন্ত্রী হন।

- Advertisement -

Related Articles

Latest Articles