6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

বড় বাড়িতে মনোযোগ মিসিসোগার

বড় বাড়িতে মনোযোগ মিসিসোগার
মিসিসোগা সিটি কাউন্সিলর স্টিফেন ডাস্কো

নতুন সুউচ্চ ভবনসহ ফ্যামিলি-সাইজড ইউনিটের ওপর জোর দিয়েছেন মিসিসোগা সিটি কাউন্সিলর স্টিফেন ডাস্কো। যুক্তি হিসেবে তিনি বলেন, নগরীর উচিত জনগণকে বাড়িতে স্বচ্ছন্দে বসবাস নিশ্চিত করা, গাদাগাদি করে থাকা নয়।

এক নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ডাস্কো গত সপ্তাহে মিসিসোগা সিটি কাউন্সিলে একটি প্রস্তাব উপস্থাপন করেন। প্রস্তাবে তিনি নতুন নির্মিত সব মাল্টি রেসিডেনশিয়াল ভবনে সর্বনি¤œ সংখ্যক দুই এবং তিন শয়নকক্ষেল ইউনিট রাখার কথা বলেন। সেই সঙ্গে নতুন ভবনে এক শয়নকক্ষ ও ব্যাচেলর ইউনিটের সর্বোচ্চ সীমা নির্ধারণের কথা বলেছেন তিনি।

- Advertisement -

ডাস্কো সিপি২৪কে বলেন, বাড়ি নির্মাণের বিপুল সংখ্যক আবেদন জমা পড়ছে এবং বেশিরভাগই এক শয়নকক্ষের ও ব্যাচেলর ইউনিট। আবাসনের দাবি আমাদের কাছে আসছে এবং বাড়ির ঘাটতি রয়েছে। কিন্তু আমরা কি লোকজনকে আবাসন দিতে যাচ্ছি না কি গুদামঘর?
বিদ্যমান নিয়ম অনুযায়ী, বর্তমানে টরন্টোতে নতুন নির্মিত ভবনে কমপক্ষে ১৫ শতাংশ দুই শয়নকক্ষেল ইউনিট এবং ১০ মতাংশ তিন শয়নকক্ষের ইউনিট থাকা বাধ্যতামূলক। কিন্তু মিসিসোগায় এ ধরনের কোনো বাধ্যবাধকতা নেই।

ডাস্কো বলেন, তার ওয়ার্ডে সিটির লেকশোর বরাবর উল্লেখযোগ্য সংখ্যক বহুতল ভবন নির্মিত হচ্ছে। তিন বা তার বেশি শয়নকক্ষের মাত্র ৩ শতাংশ ইউনিট থাকার পর এসব ভবেনের অনুমোদন দেওয়া হয়েছে। সিটি কর্তৃপক্ষ পদক্ষেপ না নিলে ভবিষ্যতে বাড়ির নিয়ন্ত্রক হয়ে দাঁড়াবে বিনিয়োগকারীরা। ব্যবহারকারীদের কোনো ভূমিকা থাকবে না সেখানে। আপনি কেন এমন কন্ডোমিনিয়াম নির্মাণ করবেন যেখানে ৭২ শতাংশ ইউনিট হবে এক শয়নকক্ষের অথবা স্টুডিও।

মিসিসোগা বর্তমানে আবাসনের ঘনত্ব বৃদ্ধির মধ্য দিয়ে যাচ্ছে। পোর্ট ক্রেডিট ও লেকভিউয়ে ২৭ হাজার ইউনিট আবাসন নির্মিত হচ্ছে।
রেন্টালসডটসিএর সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, মিসিসোগাতে দুই শয়নকক্ষের একটি বাড়ির মাসিক ভাড়া দাঁড়িয়েছে ২ হাজার ৫৫৫ ডলারে। অর্থাৎ, গত বছরের চেয়ে এ বছর ভাড়া বেড়েছে ১৮ দশমিক ৫ শতাংশ।
বাড়ির মালিক হওয়াও এখন অনেক বেশি ব্যয়বহুল। মিসিসোগায় একটি কন্ডোমিনিয়াম অ্যাপার্টমেন্টের বেঞ্চমার্ক প্রাইস ছিল নভেম্বরে ৬ লাখ ৩৭ হাজার ১০০ ডলার।

অন্টারিও সরকার বলেছে, ২০৩১ সালের মধ্যে পিল রিজিয়ন একাই ১ লাখ ৪৫ হাজার নতুন বাড়ি নির্মাণ করবে। প্রদেশভিত্তিক ১৫ লাখ নতুন বাড়ি নির্মাণের লক্ষমাত্রা পূরণে এই সংখ্যক বাড়ি নির্মাণ করবে অঞ্চলটি।

- Advertisement -

Related Articles

Latest Articles