6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

অন্টারিওর উপনির্বাচনে লিবারেল প্রার্থীর জয়লাভ

অন্টারিওর উপনির্বাচনে লিবারেল প্রার্থীর জয়লাভ
মিসিসোগা লেকশোর রাইডিংয়ের উপনির্বিাচনে সোমবার জয়লাভ করেছেন সাবেক প্রাদেশিক মন্ত্রী চার্লস সসা

অন্টারিওর উপনির্বাচনে লিবারেল প্রার্থী জয়লাভ করেছেন। তাহলে এনডিপির ভোট গেলো কোথায়, এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে কিছু কনজার্ভেটিভ।
মিসিসোগা-লেকশোর রাইডিংয়ের উপনির্বিাচনে সোমবার জয়লাভ করেছেন সাবেক প্রাদেশিক মন্ত্রী চার্লস সসা। নির্বাচনে যোগ্য ভোটারদের মাত্র এক-চতুর্থাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

স্থানীয় পুলিশ কর্মকর্তা রন শিঙ্গার বলেন, সসার ব্যাপক পরিচিতি ও অঞ্চলটিতে তার অবস্থানের কথা চিন্তা করে কনজার্ভেটিভরা ভেবেছিল, নির্বাচনে ভোট তেমন পড়বে না।

- Advertisement -

পিয়েরে পয়লিয়েভর কনজার্ভেটিভ পার্টির নেতা নির্বাচিত হওয়ার পর এই প্রথম কোনো উপনির্বাচন অনুষ্ঠিত হলো। তাও আবার সেটা অনুষ্ঠিত হলো গ্রেটার টরন্টো এরিয়াতে, যেখানে ২০১৫ সালে ক্ষমতা হারানোর পর থেকেই লিবারেলদের কাছ থেকে আসন পুনরুদ্ধারে লড়াই করছে। কিন্তু পয়লিয়েভর নির্বাচনে প্রচারণা চালাননি। মরে পরিবর্তে দলের কিছু এমপিকে প্রচারণার জন্য পাঠান।

অন্টারিওর এমপি স্কট এইচিসনের নির্বাচনী প্রচারণা ব্যবস্থানকারীর দায়িত্ব পালনকারী জেমি ইলারটন বলেন, এই নির্বাচন থেকে কনজার্ভেটিভ পার্টি যদি একটা কিছুও শিখতে পারে তা হলো ভদ্রতা।

সোমবারের নির্বাচনের ফলাফল অনুযায়ী, টোরিরা প্রদত্ত ভোটের ৩৭ শতাংশ পেয়েছে, যা সাবেক নেতা এরিন ও’টুলের সময় ২০২১ সালে অনুষ্ঠিত ফেডারেল নির্বাচনে প্রাপ্ত ভোট শতাংশের চেয়ে সামান্য কম। পক্ষান্তরে লিবারেলরা প্রদত্ত ভোটের ৫০ শতাংশের মতো পেয়েছে এবং এনডিপি পেয়েছে মাত্র ৫ শতাংশ ভোট, যা ফেডারেল নির্বাচনের সময় প্রাপ্ত ভোট শতাংশের অর্ধেক।

৩৩৮কানাডার প্রতিষ্ঠাতা ফিলিপ ফোর্নিয়ের বলেন, এনডিপি বিপদে রয়েছে। যদিও উপশহরের রাইডিংগুলো ঐতিহাসিকভাবেই এনডিপির অনুকূলে নয়, তারপরও ফলাফল এটাই বলছে যে, দলটি ভোটার আকর্ষণে ব্যর্থ। এক বছরের মধ্যে ভোট শতাংশ অর্ধেকে নেমে আসা ভালো সংবাদ নয়।
ও’টুলের অধীনে ২০২১ সালের নির্বাচনী প্রচারণার প্রধান কৌশলী ড্যান রবার্টসন বলেন, এটা টোরিদের জন্য বড় ইস্যুর উদাহরণ। তা হলো এনডিপি ভোটাররা কনজার্ভেটিভ পার্টিকে থামাতে লিবারেল পার্টির প্রার্থীকে ভোট দিচ্ছেন। ও’টুলের সময়ও এই প্রবণতা দেখা গিয়েছিল। তবে পয়লিয়েভরের অধীনে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

 

 

- Advertisement -

Related Articles

Latest Articles