6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

পার্সেল পাঠানোর ওপর সারচার্জ

পার্সেল পাঠানোর ওপর সারচার্জ
এই ছুটির মৌসুমে অভ্যন্তরীণ গন্তব্যে পার্সেল পাঠাতে বড় ধরনের সারসার্জের সামনে পড়তে হচ্ছে কানাডিয়ান ও ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে

এই ছুটির মৌসুমে অভ্যন্তরীণ গন্তব্যে পার্সেল পাঠাতে বড় ধরনের সারসার্জের সামনে পড়তে হচ্ছে কানাডিয়ান ও ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে। এর কারণ, ডিজেলের উচ্চ মূল্য।

ব্রিটিশ কলাম্বিয়ার সারের একজন ছোট ব্যবসায় বলেন, কানাডা পোস্টের মাধ্যমে সম্প্রতি পার্সেল পাঠানোর খরচ দেখে আমি বিস্মিত।
কর্কের মতো টেকসই উপকরণ থেকে পুনর্ব্যবহারযোগ্য মাস্ক ও ব্যাগ তৈরি করে ডেব বলড্রির প্রতিষ্ঠান ডেব’স ব্যাগ। কানাডা পোস্টের সেবায় সন্তুষ্ট বলড্রি বলেন, এর খরচ দেখে আমরা হতাশ এবং এখন বিকল্পের চিন্তা করছি।

- Advertisement -

এ সপ্তাহে বলড্রি ৭৫ ডলারের একটি ব্যাগ ১৮ দশমিক ৯৭ ডলারে পাঠিয়েছেন। এর মধ্যে সারচার্জ ৫ দশমিক ১২ ডলার। কানাডিয়ান পোস্টাল সার্ভিসের ডমেস্টিক পার্সেলের সারচার্জ গত সপ্তাহে প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। তবে এই সপ্তাহে ৩৭ শতাংশ হ্রাস পেয়েছে।

জ্বালানিভিত্তিক সারচার্জ ২০ বছরের বেশি সময় ধরে কোম্পানিগুলোর আদর্শ চর্চা। এটান নির্ধারিত হয় ক্যালিব্রেট টেকনোলজি লিমিটেডের নির্ধারিত ডিজেলের গড় মূল্যের ভিত্তিতে এটা নির্ধারতি হয়ে থাকে বলে জানান কানাডা পোস্টের মুখপাত্র ফিল রজার্স। তিনি বলেন, পার্সেল পাঠানোর কাজে নিয়োজিতদের ক্ষেত্রে শিল্পের আদর্শ মানদ- হিসেবে জ¦ালানি সারচার্জ আরোপ করা হয়ে থাকে।

করোনা মহামারিজুড়ে যারা কার্যক্রম চালিয়ে গেছে বলড্রির ছোট ব্যবসা প্রতিষ্ঠানটি সেগুলোর একটি। রজার্স বলেন, মহামারির পর ই-কমার্সের চাহিদা বেড়ে যায় এবং কানাডা পোস্ট দেশজুড়ে হাজার হাজার ছোট ব্যবসা প্রতিষ্ঠানকে সেবা দিয়েছে। এই ছুটির মৌসুমেও সেটা অব্যাহত রাখাত চাই আমরা।
যদিও বলড্রি বলছেন, তার ব্যবসার মডেল তিনি পরিবর্তন করছেন। অনলাইনের পরিবর্তে স্থানীয় বাজারেই তার উৎপাদিত বেশিরভাগ পণ্য তিনি বিক্রি করতে চান।

স্বাভাবিকের চেয়ে বেশি ব্যয় সত্ত্বেও ব্যস্ত ছুটির মৌসুমের প্রত্যাশা করছে কানাডা পোস্ট। রজার্স বলেন, ছুটির মৌসুমে বাড়তি চাহিদা সামাল দিতে পোস্টাল সার্ভিস অতিরিক্ত ৪ হাজার ৫০০ কর্মী নিয়োগ দেওয়ার পাশাপাশি বাড়তি ১ হাজার ৫৫০টি গাড়ির ব্যবস্থা করেছে।
দেশের অভ্যন্তরে পাঠানো পার্সেল পৌঁছানোর সময় অগ্রাধিরভেদে নির্ভর করে। কিন্তু কানাডায় ৯ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে পাঠানো পার্সেল সময়মতো পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles