7.4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

ঢাকা রংপুর ছাড়া আজ নামছে বিএনপি-জামায়াত

ঢাকা রংপুর ছাড়া আজ নামছে বিএনপি-জামায়াত
ফাইল ছবি

আওয়ামী লীগ সরকারের পদত্যাগসহ ১০ দফা বাস্তবায়নে বিএনপির সঙ্গে একমত পোষণকারী দলগুলোর যুগপৎ আন্দোলনের প্রথম দিন আজ শনিবার। গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত বিএনপির গণসমাবেশ থেকে ১০ দফা তুলে ধরে গণমিছিল কর্মসূচি ঘোষণা করা হয়। বিএনপির ১০ দফাকে সমর্থন করে কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতসহ ডান, বাম ও মধ্যপন্থি ৩৩টি রাজনৈতিক দল।

বিএনপির ঘোষণা অনুযায়ী আজ ঢাকা জেলা ও মহানগর এবং রংপুর জেলা ও মহানগর ছাড়া দেশের বাকি জেলা ও মহানগরে গণমিছিলের প্রস্তুতি নিয়েছে দলটি। একইভাবে ১০ দফা বাস্তবায়নে ঢাকার বাইরে যুগপৎ গণমিছিল কর্মসূচি করবে জামায়াত। এ দিন রাজধানীতে আওয়ামী লীগের ২২তম কাউন্সিল এবং ২৭ ডিসেম্বর রংপুর সিটি নির্বাচন থাকায় ঢাকা জেলা ও মহানগর এবং রংপুর জেলা ও মহানগরের কর্মসূচি পিছিয়ে ৩০ ডিসেম্বর করা হয়েছে। ওইদিন রাজধানীতে বিএনপি, জামায়াত, এলডিপি, সাতদলীয় জোট গণতন্ত্র মঞ্চ, ১২-দলীয় জোটসহ মোট ৩৩টি রাজনৈতিক দল গণমিছিল কর্মসূচি নিয়ে মাঠে থাকবে।

- Advertisement -

দপ্তরের দায়িত্বপ্রাপ্ত বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফার পাশাপাশি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেপ্তার নেতাদের মুক্তির দাবিতে ঢাকা ও রংপুর ছাড়া সব জেলা এবং মহানগরে গণমিছিল হবে। বিএনপি ও তার অঙ্গসংগঠনগুলোর সব পর্যায়ের নেতাকর্মীদের সব বাধাবিপত্তি উপেক্ষা করে গণমিছিল সফল করার আহ্বান জানান তিনি।

জামায়াতের কেন্দ্রীয় প্রচার সেক্রেটারি মতিউর রহমান আকন্দ জানান, শনিবার সারাদেশে ১০ দফা বাস্তবায়নের দাবিতে গণমিছিল অনুষ্ঠিত হবে। ৩০ ডিসেম্বর শুধু ঢাকা মহানগরীতে হবে গণমিছিল। ঘোষিত এই নতুন কর্মসূচি সফল করার জন্য দেশবাসীর সহযোগিতা কামনা করছি।

এদিকে ১০ দফা বাস্তবায়নে ঘোষিত গণমিছিল কর্মসূচি সফল করতে দলের স্থায়ী কমিটির সদস্যসহ ১৮ সিনিয়র নেতাকে বিভিন্ন জেলা ও মহানগরের দায়িত্ব দিয়েছে বিএনপি। দলের স্থায়ী কমিটির নেতাদের মধ্যে গণমিছিলের চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার নেতৃত্ব দেবেন ড. খন্দকার মোশাররফ হোসেন, রাজশাহী মহানগর ও জেলায় গয়েশ্বরচন্দ্র রায়, খুলনা মহানগর ও জেলায় ড. আবদুল মঈন খান, কুমিল্লা মহানগর, উত্তর ও দক্ষিণ জেলায় নজরুল ইসলাম খান, বরিশাল মহানগর, উত্তর ও দক্ষিণ জেলায় আমীর খসরু মাহমুদ চৌধুরী, গাজীপুর মহানগর ও জেলায় সেলিমা রহমান, ময়মনসিংহ মহানগর, উত্তর ও দক্ষিণ জেলায় নেতৃত্ব দেবেন ইকবাল হাসান মাহমুদ টুকু। গণমিছিলে ভাইস চেয়ারম্যানদের মধ্যে সিলেট মহানগর ও জেলার নেতৃত্ব দেবেন মোহাম্মদ শাহজাহান, কিশোরগঞ্জে জেলায় আবদুল আউয়াল, নোয়াখালী জেলায় শামসুজ্জামান দুদু, সুনামগঞ্জ জেলায় আহমেদ আজম খান, নারায়ণগঞ্জ মহানগর ও জেলায় জয়নুল আবেদীন, ফরিদপুর মহানগর ও জেলায় নিতাই রায় চৌধুরী। চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যে বগুড়া জেলার নেতৃত্ব দেবেন আমান উল্লাহ আমান, দিনাজপুর জেলায় মিজানুর রহমান মিনু, চাঁদপুর জেলায় জয়নুল আবেদীন ফারুক। যুগ্ম মহাসচিবদের মধ্যে ভোলা জেলার নেতৃত্ব দেবেন যুগ্ম মহাসচিব মুজিবুর রহমান সরোয়ার, যশোরে সৈয়দ মোয়াজ্জেম হোসেন এবং রাজবাড়ীতে নেতৃত্ব দেবেন হাবিব উন-নবী-খান সোহেল।

- Advertisement -

Related Articles

Latest Articles