-2.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

কানাডা-প্যালেস্টাইন ফ্রেন্ডশিপ গ্রুপের অনুষ্ঠান নিয়ে বিতর্ক

কানাডা-প্যালেস্টাইন ফ্রেন্ডশিপ গ্রুপের অনুষ্ঠান নিয়ে বিতর্ক
সাম্প্রতিক এক জমায়েতে এক প্রকাশকের অংশগ্রহণ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে

সাম্প্রতিক এক জমায়েতে এক প্রকাশকের অংশগ্রহণ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অংশগ্রহণকারী ওই প্রকাশক ইহুদি বিদ্বেষ পোষণ করেন বলে অভিযোগ রয়েছে। বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন সর্বদলীয় সংসদীয় গ্রুপের চেয়ারের একজন মুখপাত্র।

কানাডা-প্যালেস্টাইন পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের আয়োজনে ওই জমায়েতে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন সর্বদলীয় সংসদীয় দলের গ্রুপের সদস্য পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা। অতিথিদের মধ্যে আরও ছিলেন আরবি ভাষার পত্রিকা মেশওয়ার মিডিয়ার প্রকাশক নাজিহ খাতাবা।

- Advertisement -

খাতাবাকে অনুষ্ঠানে যোগ দেওয়ার অনুমতি দেওয়া নিন্দাজনক বলে মন্তব্য করেছে বি’নাই বার্থ কানাডা এবং সেন্টার ফর ইসরায়েল অ্যান্ড জুইশ অ্যাফেয়ার্স উভয়েই। হাউস অব কমন্সে প্রশ্নোত্তর পর্বে কনজার্ভেটিভ পার্টির ডেপুটি নেতা মেলিসা ল্যান্টসম্যান খাতাবাকে বিপজ্জনক ইহুদি বিদ্বেষী, ইহুদি নিধন অস্বীকারকারী এবং সন্ত্রাসীদের প্রতি সদয় বলে মন্তব্য করেন। তার প্রকাশনাতেই হলোকস্টকে অস্বীকার করে একে ইতিহাসের সবচেয়ে বড় মিথ্যাচার বলে উল্লেখ করা হয়েছে।

কানাডিয়ান প্রেসকে দেওয়া এক লিখিত বিবৃতিতে খাতাবা বলেছেন, প্যালেস্টিনিয়ান সংগঠনগুলো থেকে তাকে দাওয়াত দেওয়া হয়েছিল। তবে ইহুদি বিদ্বেষ ও হলোকস্ট অস্বীকারের কথা উড়িয়ে দেন তিনি।

হাউস অব কমন্সে খাতাবার নিন্দা জানানোর জন্য আলঘাবরার প্রতিও আহ্বান জানান। সেই সঙ্গে ক্ষমা চাইতে বলেন। জবাবে পরিবহনমন্ত্রী বলেন, খাতাবাকে অনুষ্ঠানে আমন্ত্রণ ও স্বাগত জানানো উচিত হয়নি। অনুষ্ঠানে যোগ দেওয়া একমাত্র কেবিনেট মন্ত্রী আলঘাবরা বলেন, ইহুদি বিদ্বেষ এবং সব ধরনের ঘৃণা নিন্দার্হ।

অন্যদের মধ্যে কনজার্ভেটিভ এমপি ল্যারি ব্রক, এনডিপির নিকি অ্যাশটন ও গ্রিন পার্টির প্রধান এলিজাবেথ মে অনুষ্ঠানে যোগ দেন। ব্রক টুইটারে বলেন, খাতাবা কে সে সম্পর্কে তিনি জানতেন না। তিনি যে অনুষ্ঠানে আসছেন সেটাও তার জানা ছিল না। প্রকাশক সেখানে উপস্থিত হবেন জানলে তিনি যেতেন না। এর জন্য আমি গভীরভাবে অনুতপ্ত।

অ্যাশটন এক বিবৃতিতে বলেছেন, সব দলের এমপিরা এ ধরনের ফ্রেন্ডশিপ গ্রুপের অংশ এবং অনুষ্ঠানটি ছিল প্যালেস্টিনিয়ান জনগণের প্রতি জাতিসংঘের আন্তর্জাতিক সংহতি দিবসের স্বীকৃতি দিতে। নিউ ডেমোক্র্যাটিক পার্টি দ্ব্যর্থহীনভাবে ইহুদি বিদ্বেষ ও হলোকস্টের অস্বীকারের নিন্দা জানাচ্ছে। এনডিপির কোনো এমপি এই ব্যক্তিকে আমন্ত্রণ জানায়নি এবং তিনি যে সেখানে উপস্থিত হবেন তাও তাদের জানা ছিল না। আমরা সবসময়ই ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে আছি।

- Advertisement -

Related Articles

Latest Articles