6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

মিসিসোগায় সম্পত্তি কর বাড়তে পারে

মিসিসোগায় সম্পত্তি কর বাড়তে পারে
মেয়র বনি ক্রম্বি

বিল ২৩ পাসের ফলে মিসিসোগার বাড়ির মালিকদের সম্পত্তি কর বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন মেয়র বনি ক্রম্বি। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিল ২৩ বা ‘মোর হোম বিল্ট ফাস্টার’ আইন আপনাদের পকেটের ওপর চাপ বাড়াতে পারে। সম্পত্তি কর গড়ে ৫ থেকে ১০ শতাংশ বা প্রায় ৩০০ থেকে ৬০০ ডলার বেড়ে যেতে পারে।

সাশ্রয়ী ও অলাভজনক বাড়ি নির্মাণে ডেভেলপাররা যে ফি দিয়ে থাকেন বিলে তা কমানো হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে অব্যাহতিও দেওয়া হয়েছে। ক্রম্বি বলেন, এই ছাড় আরও বেশি বাড়ি নির্মাণে ভূমিকা রাখবে। তবে এই মাশুল যে শেষ পর্যন্ত বাড়ির মালিকদের ওপর পড়বে না, এমন কোনো নিশ্চয়তা আইনে দেওয়া হয়নি।

- Advertisement -

ক্রম্বি বলেন, পিল রিজিয়ন সম্পত্তি কর আমাদের যা আছে সেই পর্যায়ে বা তার চেয়েও বেশি বাড়াচ্ছে। সুতরাং, এখানেও বাড়তে পারে। এর অর্থ হলো একজন বাড়িমালিকের কর বেড়ে দাঁড়াবে ৬০০ থেকে ১ হাজার ২০০ ডলার। হাউজিং আইনের ফলে মিসিসোগা আগামী ১০ বছরে উন্নয়ন মাশুল বাবদ ৮৮ কোটি ৫০ লঅখ ডলার হারাতে পারে। এটা আমাদের মূলধনী বাজেটের ২০ শতাংশ। অংকটা অনেক বড়। এ নিয়ে আমরা হতোদ্যম ও উদ্বিগ্ন।

বিল ২৩ এর কারণে আর্থিক অবস্থা নিয়ে মিউনিসিপালিটিগুলো উদ্বেগ প্রকাশ করেছে। অ্যাসোসিয়েশন অব মিউনিসিপালিটিজ অব অন্টারিও বলেছে, আইনটির ফলে তাদের সদস্যদের ঘাটতি দাঁড়াবে ৫০০ কোটি ডলার।

টরন্টোর মেয়র জন টরি বুধবার এই বলে সতর্ক করে দিয়েছেন যে, আইনের ফলে সৃষ্ট ঘাটতি পূরণে প্রদেশ এগিয়ে না এলে আইনটির বিরুদ্ধে তারা প্রচারণা শুরু করবেন।
ক্রম্বি বলেছেন, মিসিসোগার আর্থিক ব্যবস্থাপনার দায়িত্ব আমাদের। বিল ২৩ এর ফলে কোনো ঘাটতি হলে তা পূরণে কোনো প্রতিশ্রুতিকে আমি স্বাগত জানাতে চাই। সাশ্রয়ী ও অধিক সংখ্যক বাড়ি নির্মাণের ব্যাপারে আমাদের অভিন্ন লক্ষ্য অর্জনে আমরা প্রদেশের সঙ্গে কাজ করতে চাই। কীভাবে সেটা অর্জন সম্ভব, সে ব্যাপারে আমরা এক জায়গায় আসা দরকার। বিল ২৩ এর প্রভাব ছাড়াও মিসিসোগা কোভিড-১৯ মহামারির কারণে ২০২৩ সালে ৫ কোটি ২০ লাখ ডলার ঘাটতির মুখে রয়েছে। চলতি বছরটা হবে খুবই চ্যালেঞ্জিং। এর ফলে আমাদের সেবা বা কর্মসূচি কমানো অথবা মূলধনী ব্যয়, মূলধনী বাজেট ও মূলধনী পরিকল্পনা বিলম্বিত করার বিষয়টি ভাবতে হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles