1.6 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

সাস্কেচুয়ান ফার্স্ট নেশন নেতাদের সঙ্গে ট্রুডোর বৈঠক

সাস্কেচুয়ান ফার্স্ট নেশন নেতাদের সঙ্গে ট্রুডোর বৈঠক
২৫ নভেম্বর কমিউনিটি নেতা ও ভুক্তভোগী পরিবারগুলোর সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

তিন মাস আগে ভয়াবহ ছুরি হামলায় ক্ষত সাস্কেচুয়ান ফার্স্ট নেশনকে আগামী ছয় বছরের জন্য ৪ কোটি ডলার প্রদানের ঘোষণা দিয়েছে ফেডারেল সরকার। ২৫ নভেম্বর কমিউনিটি নেতা ও ভুক্তভোগী পরিবারগুলোর সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গত সেপ্টেম্বরে জেমস স্মিথ ক্রি নেশন ও সাস্কাটুনের উত্তরপূর্বে ওয়েলডনের পার্শ্ববর্তী একটি গ্রামে ছুরি হামলায় ১১ জন নিহত হন। আহত হন ১৮ জন। এ ঘটনায় সন্দেহভাজন ৩২ বছর বয়সী মাইলস স্যান্ডারসসন পরে পুলিশ হেফাজতে মারা যান।

- Advertisement -

এই তহবিল নতুন একটি ওয়েলনেস সেন্টার প্রতিষ্ঠায় ব্যয় হবে বলে জানান ট্রুডো। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সদস্যদের সহায়ক হয় এমন কর্মসূচি তৈরিতে এই তহবিল জেমস স্মিথ ক্রি নেশনকে সহায়তা করবে। এছাড়া কমিউনিটির সদস্যদের প্রথাগত ও সাংস্কৃতিক সহায়তা এবং মাদকের অপব্যহারের কারণে লোকজনের দীর্ঘমেয়াদী পচিচর্যায় আরও ২৫ লাখ ডলার ব্যয় করছে সরকার।

সেফ পাথওয়েজ টু ইন্ডিজেনাস কমিউনিটিজ ইনিশিয়েটিভের জন্যও ২ কোটি ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছেন জাস্টিন ট্রুডো।

এই ছুরি হামলা ইন্ডিজেনাস পুলিশিংয়ের দাবি আবারও জোরালো করেছে। ইন্ডিজেনাস পুলিশিংকে জরুরি সেবা ঘোষণা করতে এই হেমন্তে আইনসভায় বিল আনার ব্যাপারে ২৪ ঘণ্টা কাজ করবেন বলে এর আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো। আদিবাসী পুলিশের দাবি যারা তুলেছেন জেমস স্মিথ ক্রি নেশনের প্রধান ওয়ালি বার্নসও রয়েছেন তাদের মধ্যে। তিনি বলেন, আবাসনের জন্য কমিউনিটির তহবিল প্রয়োজন। বিশেষ করে তাদের জন্য যাদের পরিবারের সদস্য নিহত হওয়ার পর আর ঘরে ফিরতে চাইছেন না।
জাস্টিন ট্রুডো বলেন, ইন্ডিজেনাস পুলিশিং যাতে অত্যাবশ্যকীয় সেবার স্বীকৃতি পায় সেটা নিশ্চিত করতে ফার্স্ট নেশনগুলোর সঙ্গে কাজ অব্যাহত রাখবে অটোয়া। জনগণ যাতে নিরাপদ বোধ করে সেটাই আমাদের অভিন্ন লক্ষ্য।

নভেম্বরের গোড়ার দিকে বার্নস ও জেমস স্মিথ ক্রি নেশনের কাউন্সিল সদস্য এবং পাশর্^বর্তী পিটার চ্যাপম্যান ব্যান্ড ও চাকাপটাইপাসিন ফার্স্ট নেশনের সঙ্গেও বৈঠক করেন জাস্টিন ট্রুডো। বৈঠকে তিনি বলেন, আপনাদের নেতৃত্ব এবং সত্যি কথা বলতে কমিউনিটির এক জায়গায় আসাটা খুবই গুরুত্বপূর্ণ।

- Advertisement -

Related Articles

Latest Articles