6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

চীনের বিরুদ্ধে নজরদারির অভিযোগ

চীনের বিরুদ্ধে নজরদারির অভিযোগ
ফাইল ছবি

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা কার্যকর করার দায়িত্ব দেওয়ায় একটি কানাডিয়ান সামরিক বিমানকে নিয়মিত বাধা দেওয়ার অভিযোগ আনা হচ্ছে চীনের বিরুদ্ধে।

ন্যাশনাল ডিফেন্স ডিপার্টমেন্ট বুধবার নিশ্চিত করেছে যে সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে বেশ কয়েকটি অনুষ্ঠানে এটি বাধাপ্রাপ্ত হয়েছে।

- Advertisement -

তারা একটি কানাডিয়ান CP-140 অরোরা বিমানকে জাপানের ওকিনাওয়া থেকে উড়িয়ে এনেছিল। এটি একটি বহুজাতিক নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ প্রচেষ্টায় কানাডার সর্বশেষ অবদান।

সংক্রামক রোগ বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন যে, অন্টারিওতে পাঁচ বছর বা তার কম বয়সী শিশুদেরকে কোভিড-১৯ এবং ইনফ্লুয়েঞ্জার টিকা দেওয়া উচিত ছুটির মরসুমের আগে হাসপাতালে ভর্তির বৃদ্ধিপ্রাপ্ত রোগীদের ভীড়ে।

এই সপ্তাহের শুরুতে একটি যৌথ বিবৃতিতে প্রদেশের চারটি পেডিয়াট্রিক হাসপাতালের বিশেষজ্ঞরা বলেছেন যে ভ্যাকসিনগুলি একটি ভাইরাল ঋতুর প্রভাব প্রশমিত করতে সাহায্য করার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করবে যা অতীতের তুলনায় দীর্ঘ এবং আরও গুরুতর প্রমাণিত হতে পারে।

জনস্বাস্থ্য অন্টারিওর দ্বারা প্রকাশিত ডেটায় দেখা যায় যে ৬ নভেম্বর পর্যন্ত ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী অন্টারিওর মাত্র সাত শতাংশ শিশু একটি করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে এবং মাত্র দুই শতাংশের মতো সম্পূর্ণ টিকা নিয়েছে।

বিশেষজ্ঞরা বলেছেন যে এটি বিশেষভাবে উদ্বেগজনক কারণ চার বছর বা তার কম বয়সী শিশুদের কোভিড-১৯ থেকে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অন্য যে কোনও শিশু এবং কিশোর-কিশোরীদের তুলনায় বেশি।
তবে প্রদেশটি এই মরসুমে ইনফ্লুয়েঞ্জা শট গ্রহণের তথ্য এখনও প্রকাশ করেনি।

শ্বাসযন্ত্রের সিনসিশিয়াল ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা এবং কোভিড-১৯ এর ত্রিমুখী হুমকির মধ্যে যখন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বাড়ছে, ঠিক এমন সময়ে রেকর্ড সংখ্যক মানুষ চাকরির শূন্যপদ নিয়ে ঝাঁপিয়ে পড়েছে।
মার্কিন প্রতিরক্ষা সচিব অস্টিন বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের লক্ষ্য ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মিত্রদের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি করা এবং তাদের আরো চটপটে এবং স্থিতিস্থাপক হয়ে উঠতে সহায়তা করা।

কানাডা এই সপ্তাহের শুরুতে একটি ইন্দো-প্যাসিফিক কৌশল চালু করেছে যাতে এই অঞ্চলে কানাডিয়ান সামরিক উপস্থিতি বাড়ানো যায় মিলিয়ন ডলারের নতুন তহবিল অন্তর্ভুক্তির মাধ্যম।

মিত্রদের সাথে ঘনিষ্ঠ সামরিক সহযোগিতা এবং সহযোগিতার ভিত্তি স্থাপন করার সময় এই কৌশলটি কানাডা এই এলাকায় একটি আধা-স্থায়ী নৌ পদচিহ্ন বজায় রাখার কল্পনা করে।

জুন মাসে এই অঞ্চলে মোতায়েন করা দুটি কানাডিয়ান ফ্রিগেট এখন তাদের বাড়ির পথে আছে।

- Advertisement -

Related Articles

Latest Articles