0.3 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

অ্যাসল্ট-স্টাইল অস্ত্র নিষেধাজ্ঞার পথে কানাডা

অ্যাসল্ট-স্টাইল অস্ত্র নিষেধাজ্ঞার পথে কানাডা
লিবারেল সরকার হাউস অফ কমন্স পাবলিক সেফটি কমিটি দ্বারা অধ্যয়ন করা বন্দুক নিয়ন্ত্রণ আইনে একটি নিষিদ্ধ আক্রমণ শৈলী আগ্নেয়াস্ত্রের একটি চিরসবুজ সংজ্ঞা অন্তর্ভুক্ত করতে চায়৷

উদারপন্থীরা বলে যে তাদের একটি নিষিদ্ধ আক্রমণ-শৈলীর আগ্নেয়াস্ত্রের প্রস্তাবিত সংজ্ঞা শুধুমাত্র যুদ্ধক্ষেত্রের বন্দুকের ক্ষেত্রে প্রযোজ্য।

কিন্তু রক্ষণশীল সাংসদরা বৃহস্পতিবার তাদের তরফ থেকে বলেন যে ফেডারেলের নেয়া নতুন পদক্ষেপ বিপুল সংখ্যক সাধারণ শিকারী রাইফেল এবং শটগানকে অবৈধ করবে।

- Advertisement -

লিবারেল সরকার হাউস অফ কমন্স পাবলিক সেফটি কমিটি দ্বারা অধ্যয়ন করা বন্দুক-নিয়ন্ত্রণ আইনে একটি নিষিদ্ধ আক্রমণ-শৈলী আগ্নেয়াস্ত্রের একটি চিরসবুজ সংজ্ঞা অন্তর্ভুক্ত করতে চায়৷

বিলের ধারা দ্বারা দফা পর্যালোচনার সময় মঙ্গলবার প্রবর্তিত এই পরিমাপটি ২০২০ সালের মে মাসে ১,৫০০টিরও বেশি মডেল এবং অ্যাসল্ট-স্টাইলের আগ্নেয়াস্ত্র যেমন AR-15 এবং রুগার মিনি বিবেচনা করে তার ভেরিয়েন্টের একটি নিয়ন্ত্রক নিষেধাজ্ঞা তৈরি করবে।

অন্যান্য প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলির মধ্যে, প্রস্তাবিত সংজ্ঞায় একটি সেন্টিফায়ার আধা-স্বয়ংক্রিয় রাইফেল বা শটগান রয়েছে যা একটি পৃথকযোগ্য ম্যাগাজিন গ্রহণ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেটি পাঁচটির বেশি কার্তুজ ধারণ করতে পারবে।

বৃহস্পতিবার একটি কমিটির বৈঠকে, লিবারেল এমপি প্যাম ড্যামফ বলেছেন যে সংজ্ঞাটি ২০২০ সালে নিষিদ্ধ করা আগ্নেয়াস্ত্রের ধরন ফৌজদারি কোডে সংযোজন করবে, যা মূলত যুদ্ধের জন্য ডিজাইন করা এই বন্দুকগুলির বৈশিষ্ট্যগুলির একটি স্পষ্ট সংজ্ঞা প্রদান করবে।
পুলিশ ফ্লেয়ার বন্দুক নিয়ে হামলা ও শুটিংয়ের নজরদারি ভিডিও প্রকাশ করেছে

কনজারভেটিভ এমপি গ্লেন মোটজ বলেছেন যে সংজ্ঞাটি কার্যকরভাবে কয়েক হাজার আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করবে, যার মধ্যে অনেকগুলি অনিয়ন্ত্রিত বন্দুক রয়েছে।
কনজারভেটিভ পাবলিক সেফটি সমালোচক রাকেল ড্যাঞ্চো বলেছেন, প্রস্তাবিত সংজ্ঞাটি একটি খুব বিস্তৃত পদক্ষেপ।

তিনি বলেন, “যদি উদারপন্থীদের কোনো সততা থাকত, তাহলে তারা এটিকে মূল বিলে নিয়ে আসত, তখন এটি নিয়ে হাউসে বিতর্ক হতে পারত,” তিনি বলেন।
“তবে অবশ্যই, তারা তা করেনি।” শুনানির সময়, লিবারেলরা আগ্নেয়াস্ত্রের বিভিন্ন মডেল এবং রূপের প্রায় ৩০০ পৃষ্ঠার একটি আপডেট তালিকা প্রকাশ করে যা এখন নিষিদ্ধ করা হবে।

প্রতিক্রিয়ায়, আলবার্টা, ম্যানিটোবা এবং সাসকাচোয়ানের প্রাদেশিক মন্ত্রীরা অটোয়া এর পদক্ষেপের নিন্দা করে একটি যৌথ বিবৃতি জারি করেছেন।
বন্দুক-নিয়ন্ত্রণ গ্রুপ PolySeSuvient প্রস্তাবিত সংশোধনীটিকে কানাডায় অস্ত্রের উপর ব্যাপক এবং স্থায়ী নিষেধাজ্ঞার দিকে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করেছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles