-2.2 C
Toronto
রবিবার, জানুয়ারী ২৯, ২০২৩

কোভিড-১৯ মোকাবিলার নিরপেক্ষ মূল্যায়ন চায় এনডিপি

কোভিড-১৯ মোকাবিলার নিরপেক্ষ মূল্যায়ন চায় এনডিপি
এনডিপির হেলথ ক্রিটিক ডন ডেভিস

ফেডারেল সরকার কোভিড-১৯ কতটা ভালোভাবে মোকাবিলা করতে পেরেছে? তদন্তের মাধ্যমে তা মূল্যায়নের সময় এসেছে বলে জানিয়েছে এনডিপি। জনস্বাস্থ্য সংক্রান্ত সর্বশেষ বিধিনিষেধগুলো গত সেপ্টেম্বরে তুলে নেওয়া হয়েছে। এনডিপির হেলথ ক্রিটিক ডন ডেভিস বলেন, সংকট ব্যবস্থাপনায় সঠিক পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা তা পেছন ফিরে দেখা দরকার সরকারের।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, ফেডারেল সরকারের প্রস্তুতি ও সাড়া প্রদানের একটি সঠিক, সমন্বিত ও পূর্ণাঙ্গ মূল্যায়ন দরকার। এটা করার একমাত্র উপায় হচ্ছে আনুষ্ঠানিক তদন্ত। মহামারির শুরুতে এটা স্পষ্ট ছিল যে, কোভিড-১৯ এর কারণে চাপ ব্যবস্থাপনার জন্য পর্যাপ্ত প্রস্তুতি কানাডার ছিল না। আনুষ্ঠানিক তদন্ত আগেভাগে ভাইরাস শনাক্ত করা থেকে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর ঘাটতি ও নিজস্ব ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতাÑসব কিছুর উত্তর পাওয়া যাবে। সিদ্ধান্তদাতাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। নজিরবিহীন এ অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে আরও ভালো প্রস্তুতি নিতে হবে।

- Advertisement -

কানাডায় প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয় ২০২০ সালের জানুয়ারির শেষ দিকে। এর দুই মাস পর মার্চে বিশ^ স্বাস্থ্য সংস্থা একে বৈশি^ক মহামারি ঘোষণা করে। এরপর থেকে জনস্বাস্থ্য বিধিনিষেধ কখনো কঠোর ও কখনো শিথিল করা হয়েছে। সেই সঙ্গে সরকারি কর্মী, কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত শিল্পের কর্মী, ভ্রমণকারীদের ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। সীমান্ত বন্ধ রাখার পাশাপাশি ভ্রমণকারীদের কোভিড-১৯ পরীক্ষাও বাধ্যতামূলক করা হয়। মহামারির কারণে কাজ করতে পারেনি বা কাজ হারায় তাদের জন্য আর্থিক সহায়তাও ঘোষণা করে সরকার। লোকজনকে বাড়িতে থাকতে বলার সময় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর যে ক্ষতি হয়েছে সেজন্য তাদেরকেও আর্থিক সহায়তা দেওয়া হয়।

এনডিপি এসবের একটি মূল্যায়ন চায়, যা হবে বিস্তৃত পরিসরে, প্রকাশ্যে ও সরকারের সম্পৃক্ততার বাইরে। সোমবার এক সংবাদ সম্মেলনে ডেভিস বলেন, সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রাখা প্রত্যেকের কাছ থেকে তাদের মতামত শুনতে হবে। কানাডিয়ানদের কাছে জবাবদিহিতার উর্ধ্বে কেউ নেই।
এনডিপি ও কনজার্ভেটিভ পার্টির এমপিরা সম্প্রতি দেশের প্রধান জনস্বাস্থ্য কর্র্মকর্তাকে সরকারের মহামারি মোকাবেলার একটি মূল্যায়ন করতে বলেছেন। হাউস অব কমন্সের স্বাস্থ্য বিষয়ক কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত জানানো হয়।

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম বলেন, সিদ্ধান্তটি তার ব্যাপার নয়। তবে বর্তমান সময়ের সবচেয়ে বড় এই মহামারি থেকে শিক্ষা নেওয়া গুরুত্বপূর্ণ। এ থেকে শিক্ষা নেওয়া ও যতটা পারায় যায় বস্তুনিষ্ঠ হওয়া জরুরি।

মূল্যায়নের গুরুত্বের ব্যাপারে কথা বলেন ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী জঁ-ইভস ডুকলোও। তবে ঠিক কখন এটা হবে অথবা এটা স্বাধীন হবে কিনা সে ব্যাপারে কিছু বলেননি তিনি। সোমবার এক লিখিত বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, কানাডার জনস্বাস্থ্য বিভাগ অভ্যন্তরীণ মূল্যায়ন এরই মধ্যে শুরু করেছে। সেই সঙ্গে অডিটর জেনারেল একটি স্বাধীন মূল্যায়ন করছে। সরকার কোভিড মোকাবিলার মূল্যায়নের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। এ বিষয়ে আরও তথ্য সময় হলে জানানো হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles