4.6 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

রাশিয়ান দূতের সাথে আলোচনায় বসবেন না কানাডার পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ান দূতের সাথে আলোচনায় বসবেন না কানাডার পররাষ্ট্রমন্ত্রী
পররাস্ট্রমন্ত্রী মেলানি জোলি এবং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী বলেছেন যে তিনি তার রাশিয়ান দূতের সাথে বসবেন না আগামীতে যখন দুইটি দেশের মধ্যে আন্তর্জাতিক বিষয়ে কোনো চুক্তি হবে।

মেলানি জোলি বলেছেন যে তিনি কিছু বিষয়ে চীনের সাথে কাজ করতে চান, তবে এটিও বলেছেন যে এক্ষেত্রে রাশিয়াকে অবশ্যই একটি প্যারিয়ার মতো আচরণ করতে হবে।

- Advertisement -

জোলি কয়েকটি বৈশ্বিক সম্মেলনের একটি সিরিজ ভ্রমণ করছেন, যার মধ্যে দুটিতে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ অংশগ্রহণ করছেন।

তিনি বলেন যে তিনি ল্যাভরভের সাথে দেখা করবেন না যদি তাকে বর্তমান অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস সম্মেলনে বা আগামী সপ্তাহের জি-২০ বৈঠকে আমন্ত্রণ জানানো হয়, কারণ এটি ইউক্রেনে মস্কোর আক্রমণকে বৈধতা দেবে।
জোলি সম্প্রতি বলেছেন, কানাডা মানবাধিকার থেকে কূটনৈতিক সম্পর্ক বিষয়ে উদ্বেগের কারণে চীনের সাথে তার সম্পর্ক সীমিত করার চেষ্টা করবে।

তবুও জোলি বলেছেন যে তিনি চীনের নেতৃত্বে একটি বৈঠক গ্রহণ করবেন কারণ কানাডা জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলিতে সহযোগিতা করতে চায়।

প্রকৃতপক্ষে, জোলি বলেছিলেন যে তিনি ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষক সম্মেলনে কয়েক দিনের মধ্যে একজন চীনা কর্মকর্তার সাথে বসবেন বলে আশা করছেন।

“এখানে প্রভাবের লড়াই চলছে,” জোলি বলেন, “আমাদের লক্ষ্য রাশিয়াকে অর্থনৈতিক, রাজনৈতিক এবং কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন করা।”

জোলি উল্লেখ করেন যে ল্যাভরভ গত গ্রীষ্মের শুরুতে জি-২ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ছেড়ে চলে যান, যা তিনি রাশিয়ার বিরুদ্ধে চাপ বাড়াতেই মূলত করেছিলেন।

এ বিষয়ে তিনি জানান যে, “এখানে ক্রমবর্ধমান ঐক্যমত যে ইউক্রেনে যা ঘটছে তা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।”

 

 

- Advertisement -

Related Articles

Latest Articles