4.3 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

ভাড়া বৃদ্ধি নিয়ে বিপাকে ভাড়াটেরা

ভাড়া বৃদ্ধি নিয়ে বিপাকে ভাড়াটেরা
ছবি/ স্কট ওয়েব

উত্তর ইয়র্কের একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের ভাড়াটেদের একটি দল তাদের বাড়িওয়ালার কাছ থেকে প্রস্তাবিত পাঁচ শতাংশ ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে লড়াই করছে এই অভিযোগে যে, বিল্ডিংটি তারা খারাপভাবে পরিচালনা করছে।
ডন মিলস রোড এবং হাইওয়ে ৪০১ এর কাছে লরেল গ্রোভ অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের ভাড়াটেদের ২০১৯ সালে উপরে নির্দেশিত ভাড়া বৃদ্ধির (AGI) নোটিশ দেওয়া হয়েছিল।

কিন্তু ভাড়াটেরা বলছেন যে যেভাবেই হোক সেই সংশোধনগুলি করা দরকার। তারা আরও বলেন, ভবনটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না।

- Advertisement -

“অ্যাপার্টমেন্টে কোনো মেরামত করা হয় না। অভিযোগের উপর নির্ভর করে কখনও কখনও এটি কয়েক মাস বা বছর সময়ও নেয় মেরামতে,” সাত বছর ধরে লরেল গ্রোভের ভাড়াটে ফ্যাবিয়ান রোজাস বলেছেন।
একজন বাড়িওয়ালা যদি ভাড়াটেদের ভাড়া প্রদেশ কর্তৃক নির্ধারিত ভাড়ার চাইতেও বেশি বাড়াতে চান তাকে অন্টারিও ল্যান্ডলর্ড অ্যান্ড টেন্যান্ট বোর্ডে (LTB) আবেদন করতে হবে।

ভাড়ার এই বৃদ্ধি যদি বহাল থাকে, তবে যে ভাড়াটিয়ারা গত তিন বছরে প্রস্তাবিত বৃদ্ধির অর্থ পরিশোধ করেননি তাদেরকে কঠিন পরিস্থিতির মুখোমুখি পড়তে হতে পারে

ড্যানিয়েল উইলকস, যিনি সাত বছর ধরে বিল্ডিংয়ে বসবাস করছেন, তিনি ২০১৯ সালে এজিআই-এর সাথে কাজ করার পরে একটি ভাড়াটে ফেসবুক গ্রুপ শুরু করেছিলেন। তিনি বলেছেন বারান্দা এবং কার্পেটের মেরামত প্রয়োজনীয় ছিল।
বাড়িওয়ালা, হোমস্টেড ল্যান্ড হোল্ডিংস, প্রদেশ জুড়ে ২৭,০০০টিরও বেশি অ্যাপার্টমেন্টের মালিক এবং তারাই সমস্ত কিছু পরিচালনা করে এবং নিজেকে “কানাডার সবচেয়ে বড় এবং সবচেয়ে সম্মানিত বাড়িওয়ালা হিসেবে গণ্য করে।
কোম্পানিটি প্রতিষ্ঠার নীতি হল “বাসিন্দাদের সাশ্রয়ী মূল্যের, নিরাপদ আবাসন এবং যত্নের একটি মান যেখানে আমরা তাদের সাথে আমাদের পরিবারের সদস্যদের মত আচরণ করব।”

উইলকস বলেছেন যে বিল্ডিংটি খারাপ হয়ে যাচ্ছে এবং তিনি যখন হোমস্টেডে অভিযোগ করেন, তখন এটি মেরামতের জন্য গড়িমসি করা হয়।

ভাড়াটেদের দ্বারা বর্ণিত অবস্থার অবনতি হলে যদি তাদের মামলা LTB ট্রাইব্যুনালে আনা হয় তখন তারা সম্ভবত একটি চড়াই-উৎরাইয়ের মুখোমুখি হবে, কারণ বিল্ডিং আপগ্রেডগুলিকে একটি প্রয়োজনীয় মূলধন ব্যয় হিসাবে বিবেচনা করা হলে এজিআই গুলো সাধারণত বহাল থাকে।

ফেডারেশন অফ মেট্রো টেন্যান্টস অ্যাসোসিয়েশনের আউটরিচ সংগঠক কেলি বেন্টলির মতে, যদি একটি আপগ্রেডকে সম্পূর্ণরূপে প্রসাধনী বলে মনে করা হয়, তবে AGI অস্বীকার করা যেতে পারে।
উইলকস আরো বলেন যে বিল্ডিংয়ের কিছু ভাড়াটে তাদের ইউনিটে মেরামতের জন্য অনুরোধগুলি সামনে আনতে ভয় পায়।
কিন্তু বেন্টলি বলেছেন যে একজন বাড়িওয়ালাকে একটি ইউনিটে সাধারণ রক্ষণাবেক্ষণের জন্য ভাড়া বাড়াতে আইনত অনুমতি দেওয়া হয় না।

লরেল গ্রোভের কিছু ভাড়াটিয়া তিন বছর আগে নোটিশ পাওয়ার পর থেকে প্রস্তাবিত ভাড়া বৃদ্ধির অর্থ পরিশোধ করছে, যদিও রোজাসহ অন্যরা তা করেনি।

তিনি বলেছেন যে AGI বহাল থাকলে তিনি হোমস্টেডের কাছে $৪,০০০ এর বেশি পাওনা থাকবে৷
উইলকস বলেছেন যে বিল্ডিংয়ের বয়স্ক ভাড়াটেদের জন্য এই ভাড়া বৃদ্ধি কঠিন এক পরিস্থিতির মুখে ফেলে দিবে।
“আমি জানি এখানে কিছু নির্দিষ্ট আয়ের ভাড়াটে আছে। স্টিভ তার পুরো জীবন এই বিল্ডিংয়ে কাটিয়ে দিয়েছেন। সেখানে আরেকজন যিনি তার শ্রবণশক্তি হারিয়ে ফেলছে, সে এখানে ‘৭৩ সাল থেকে আছে,’ উইলকস বলেন।

এ বিষয়ে CP24.com একাধিক অনুষ্ঠানে মন্তব্যের জন্য হোমস্টেডের সাথে যোগাযোগ করেছে কিন্তু কারো থেকে কোনো প্রতিক্রিয়া পায়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles