5.1 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

প্যান্ট-শার্ট কি নারীকে পুরুষের ক্ষমতা দেয়, প্রশ্ন জয়া বচ্চনের

প্যান্ট-শার্ট কি নারীকে পুরুষের ক্ষমতা দেয়, প্রশ্ন জয়া বচ্চনের
নানী জয়া বচ্চনের সঙ্গে নব্যা নভেলি

খালি শার্ট-প্যান্ট? অনেক ভারতীয় নারীকেই আজকাল শুধু পশ্চিমি পোশাকই পরতে দেখা যায়, কিন্তু কেন? প্রশ্ন তুললেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চনের স্ত্রী অভিনেত্রী জয়া বচ্চন। নব্যা নভেলির পডকাস্টে এসে মন খুলে কথা বলেন তার মা শ্বেতা বচ্চন ও নানী জয়া বচ্চন। কত কিছু নিয়েই তো কথা জমা হয়ে থাকে! যাবতীয় একান্ত কথা এখন উজাড় করে দেওয়ার জায়গা ‘হোয়াট দ্য হেল নব্যা’। এ পর্যন্ত নব্যার ছোটবেলার কথা থেকে শুরু করে সিনেমার সেটে জয়ার ঋতুস্রাব— কথা হয়েছে অনেক কিছু নিয়েই।

এবারের আলোচনার বিষয় ছিল পোশাক। শিরোনাম ‘ওয়ান ক্রাউন, মেনি শুজ’। সেই পর্বে শ্বেতা বচ্চন আর নব্যা দু’জনকেই প্রশ্ন করলেন জয়া, “কেন এখন ভারতীয় নারীরা বেশি বেশি করে শার্ট-প্যান্ট পরছেন?” জবাবে শ্বেতা বলতে গেলেন, “আসলে সুবিধা হয় চলাফেরা করতে। এখন তো মেয়েরা আর ঘরে বসে থাকে না, তাদের বের হতে হয়। চাকরি করতে হয়। শাড়ি জড়ানোর চাইতে চট করে প্যান্ট-শার্ট পরে নেওয়া কি সহজ নয়?”

- Advertisement -

ব্যাপারটা বুঝলেন ‘গুড্ডি’-র নায়িকা। বললেন, “আমার মনে হয়, অজান্তেই আমরা সুবিধাজনক পোশাকের দিকে ঝুঁকে পড়েছি। যা কি না নারীকে পুরুষের মতো ক্ষমতা দিচ্ছে। কিন্তু আমি একজন নারীকে নারীর ক্ষমতাতেই দেখতে চাইব। বলছি না যে সব সময় শাড়ি পরতে হবে, কিন্তু তারপরও…”
জয়া বলেন, “পশ্চিমের দেশগুলোতেও মেয়েরা আগে শুধু নারীসুলভ পোশাক পরতেন। পা ঢাকা গাউন, ড্রেস— এসবের চল ছিল। কিন্তু তারপর সেসব ছেড়ে প্যান্ট পরতে শুরু করেছেন তারাও।”

শ্বেতা এরপর প্রসঙ্গটা ধরে নেন। তার দাবি, “পুরুষরা যুদ্ধে গেলে নারীরা মাঠে নামতে থাকেন। কারখানায় কাজ করতে যান রুটিরুজির জন্য। তখন তো গাউন ছাড়তেই হত। ভারী যন্ত্রপাতি চালানোর জন্য প্যান্ট পরা ছাড়া উপায় নেই!”

মা-নানীর মাঝে নব্যা যোগ করতে চান, দেশের মহিলা শিল্পপতি কিংবা সংস্থার প্রধানরা অনেকেই শাড়ি পরেন। নব্যার কথায়, “স্বনির্ভরতা এবং আত্মবিশ্বাস তাদের মজ্জায় আর সেটাই তাদের ক্ষমতার চিহ্ন।”

তিন প্রজন্মের তিন নারী শেষে রফায় আসেন এই দিয়েই। ভিতর থেকে শক্তিশালী এখনকার নারীরা। তাদের পোশাক যা-ই হোক, নারীর নিজস্ব শক্তির প্রদর্শনই জরুরি।

- Advertisement -

Related Articles

Latest Articles