4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

ডিম্বনালি দিয়ে লকেট বানিয়ে গর্ভপাতবিরোধী প্রতিবাদ মার্কিন তরুণীর

ডিম্বনালি দিয়ে লকেট বানিয়ে গর্ভপাতবিরোধী প্রতিবাদ মার্কিন তরুণীর
মার্কিন তরুণী সাভানা ব্লোউইন

নারীর গর্ভপাতের অধিকারকে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে আমেরিকার শীর্ষ আদালত। এর প্রতিবাদ জানাতে নিজের ডিম্বনালি তথা ফ্যালোপিয়ান টিউব বের করে তাই দিয়েই লকেট বানালেন আমেরিকার এক তরুণী। প্রতিবাদের নিশান হিসেবেই এ কাজ করেছেন বলে দাবি দাবি ওই তরুণীর। সংবাদ প্রতিদিন

গলায় ঝুলছে শিকলের মতো আকৃতির রুপোলি হার। তাতে গোলাকার দু’টি লকেট। একনজরে দেখা যায়, লকেটের ভেতরে অদ্ভুত আকৃতির কোনও কিছু রয়েছে। কী সেই জিনিসটি? জানলে পরে চমকে ওঠা ছাড়া উপায় নেই। কারণ লকেটের মধ্যে থাকা জিনিস দুটি আসলে ডিম্বনালি তথা ফ্যালোপিয়ান টিউব। হ্যাঁ, নিজেরই ডিম্বনালি বের করে তা দিয়ে লকেট বানিয়ে গলায় পরেছেন এক মার্কিন তরুণী। আমেরিকার কানেটিকাটের বাসিন্দা বছর ২২-এর ওই তরুণীর নাম সাভানা ব্লোউইন। তাঁর কথায়, এই লকেট তাঁর কাছে একটি অলংকার মাত্র নয়, তা আসলে এক প্রতিবাদেরই নিশান।

- Advertisement -

সাম্প্রতিক কালেই নারীর গর্ভপাতের অধিকারকে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে আমেরিকার শীর্ষ আদালত। ১৯৭৩ সালের রো বনাম ওয়েড মামলার রায়ে গর্ভপাত মহিলাদের সাংবিধানিক অধিকার বলে স্বীকৃতি দিয়েছিল আমেরিকার সুপ্রিম কোর্ট।

মামলার রায়ে নারীর গর্ভপাতের সেই অধিকারই কেড়ে নেওয়া হয়েছে এই সাম্প্রতিক রায়ে। তাহলে অবাঞ্ছিত সন্তান, ধর্ষণ বা বৈবাহিক ধর্ষণের ক্ষেত্রে গর্ভে আসা সন্তানের ভবিষ্যৎ কী? এই প্রশ্নের উত্তর চেয়ে পথে নেমেছে সে দেশের হাজার হাজার জনতা। আর সেই প্রশ্নকে জিইয়ে রেখেই এই লকেট পরেছেন বলে জানিয়েছেন ওই তরুণী। তাঁর মতে, নিজের শরীর তথা নিজের গর্ভের অধিকার নারীর হাতেই থাকা উচিত। কোন নারী কখন মা হবেন, কিংবা আদৌ হবেন কি না, সেই সিদ্ধান্ত অন্য কেউ নিতে পারেন না। সেই প্রতিবাদের স্মারক হিসেবেই এই লকেট বানিয়েছেন তিনি।

পেশায় একটি ভেগান রেস্তরাঁর কর্মী সাভানা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, তিনি কোনও দিনই মা হতে চান না। সেই কারণেই চলতি বছরের জুলাই মাসে অস্ত্রোপচারের মাধ্যমে নিজের ডিম্বনালি দুটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। আর সেই বাদ পড়া ডিম্বনালি দুটিকেই অভিনব উপায়ে প্রতিবাদের কাজে লাগিয়েছেন তিনি। নিজের ডিম্বনালি দিয়ে লকেট তৈরির গোটা প্রক্রিয়াটি ভিডিও করে তা সোশ্যাল মিডিয়াতে ভাগ করে নিয়েছেন ওই তরুণী। পাশাপাশি এই লকেট গলায় ঝুলিয়ে রেখে আমেরিকার ওই নারীবিরোধী রায়ের বিরুদ্ধে জোরদার বার্তা দিয়েছেন সাভানা ব্লোউইন।

- Advertisement -

Related Articles

Latest Articles