9.8 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

আগামী বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ, তবে..

আগামী বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ, তবে..

যো জিতা ওহি সিকান্দার – এমন সমীকরণে মাঠে নেমে হেরে গেলেন সাকিব আল হাসান। সিকান্দার হয়ে গেলেন বাবর আজম।

- Advertisement -

রোববার ভোরে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে হাসল নেদারল্যান্ডস। কারণ এই জয়ের সঙ্গে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে কমলা দলটি।

ডাচদের সঙ্গে হেসেছিল বাংলাদেশ, ভারত ও পাকিস্তান। তবে তাদের উপলক্ষ্য ছিল ভিন্ন। প্রোটিয়াদের হারে ভারত নিশ্চিত করেছে সেমিফাইনাল, অন্যদিকে সেমির পথ অনেকটা পরিষ্কার হয় বাংলাদেশ ও পাকিস্তানের।

আর সেই পথ ধরে শেষ চারের সিঁড়িটা ধরে ফেলেছে পাকিস্তান। বাবর আজমদের বিপক্ষে ৫ উইকেটে হেরে গেছে টাইগাররা।

তবে এ পরাজয়ের পরও পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা জেগেই রইল বাংলাদেশের। তিন পরাজয়ে ৪ পয়েন্ট নিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করেছে বাংলাদেশ। এতে র‌্যাংকিংয়ে ৯ নম্বর নিয়ে ২০২৪ বিশ্বকাপে সরাসরি খেলা অনেকটা নিশ্চিত বাংলাদেশের।

আগামী বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ, তবে..

বাংলাদেশের সঙ্গে ১০ নম্বর দল হিসেবে আফগানিস্তানও সেই যোগ্যতা অর্জন করেছে।

রোববার ক্রিকনইনফো তাদের ফেসবুক পেজে ২০২৪ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা দলগুলোর নাম প্রকাশ করেছে।

এতে দেখা গেছে, শীর্ষ আট দল হিসেবে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে – নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলংকা ও নেদারল্যান্ডস।

এরপর নবম ও দশম দল হিসেবে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ও আফগানিস্তানের নাম।

২০২৪ বিশ্বকাপ আসরটি অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। সে হিসেবে এ দল দুটোসহ মোট ১২ দলের নাম প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০ দলের। স্বাগতিক দুই দেশ যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ সরাসরি বিশ্বকাপে অংশ নেবে।

তবে বাংলাদেশকে অপেক্ষায় থাকতে হচ্ছে। আগামী ১৪ নভেম্বর পর্যন্ত র‌্যাংকিং দশের মধ্যে থাকলেই বাছাইপর্ব খেলতে হবে না বাংলাদেশ দলের। তবে এই মুহূর্তে র‌্যাংকিংয়ে ৯ নম্বরে থেকে বিশ্বকাপ মিশন শেষ করেছে সাকিব বাহিনী। ১৪ নভেম্বরের আগে নিচের দিকের দলগুলোর খেলা না থাকায় বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ বেশি।

চলতি বছর ১৪ নভেম্বর পর্যন্ত দশ নম্বরে থাকা দুই দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। সেই হিসেবে বাংলাদেশ ও আফগানিস্তানের সরাসরি খেলার সুযোগ আছে—তা একপ্রকার নিশ্চিতই।

সূত্র : নতুন সময়

- Advertisement -

Related Articles

Latest Articles