5 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

হকি কানাডার অন্তর্বর্তী বোর্ড প্রধানের পদত্যাগ

হকি কানাডার অন্তর্বর্তী বোর্ড প্রধানের পদত্যাগ
আন্দ্রিয়া স্কিনার

হকি কানাডার অন্তর্বর্তী পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আন্দ্রিয়া স্কিনার পদত্যাগ করেছেন। হাকি কানাডা বিষয়টি নিশ্চিত করেছে। পদত্যাগকারী আন্দ্রিয়া স্কিনার এক বিবৃতিতে বলেছেন, সাম্প্রতিক কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে আমার কাছে এটা পরিস্কার হয়ে গেছে যে, বোর্ডের চেয়ার বা সংস্থার পরিচালক হিসেবে স্বেচ্ছায় সময় দেওয়ার কোনো মানে হয় না। মাত্র দুই মাস আগে হকি কানাডার পরিচালনা পর্ষদের প্রধানের দায়িত্ব পান স্কিনার। যৌন নিপীড়নের অভিযোগকে ঘিরে হৈচৈয়ের মধ্যে পদ ছাড়লেন তিনি। তার পূর্বসূরী মাইকেল ব্রিন্ড’ আমর পদত্যাগ করেন গত আগস্টে।

হকি কানাডা বলেছে, বোর্ড হিসেবে আমরা আন্দ্রিয়ার কল্যাণ চাইছি এবং হকি কানাডায় তার ভূমিকার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাচ্ছি। অন্যান্য পরিবর্তন এবং সংগঠনে সংস্কার নিয়ে আগামী সপ্তাহে আমরা বসবো।

- Advertisement -

মে মাস থেকে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে হকি কানাডা। এক নারীকে অর্থ পরিশোধের বিষয়টি ফাস হওয়ার পর থেকেই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ওই নারী ২০১৮ সালে অন্টারিওর লন্ডনে জুনিয়র দলের সদস্যসহ আট খেলোয়াড়ের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে ৩৫ লাখ ৫০ হাজার ডলারের মামলা দায়ের করেন। যৌন হয়রানীর অভিযোগসহ অন্যান্য অবিমাকৃত দায় পরিশোধের জন্য সংস্থাটি হকি রেজিস্ট্রেশন ফি থেকে যে একটি তহবিল ব্যবস্থাপনা করে থাকে সেটিও সামনে চলে আসে।

গত জুলাইয়ে সংস্থার কর্মকর্তারা পার্লামেন্ট হিলে দেওয়া স্বাক্ষ্যে বলেন, যৌন হয়রানী সংক্রান্ত অভিযোগের নিস্পত্তিতে হকি কানাডা ১৯৮৯ সাল থেকে ৭৬ লাখ ডলার পরিশোধ করেছে। তবে লন্ডনের অভিযোগকারীকে দেওয়া অর্থ এর অন্তর্ভুক্ত নয়।
আদালতে স্কিনার বলেন, সমাজের বিদ্যমান বিষাক্ত সংস্কৃতি থেকে হকি কানাডাকে রেহাই দেওয়া উচিত হবে না।

উদ্ভুত পরিস্থিতিতে হকি নিউ ব্রান্সউইক, অন্টারিও হকি ফেডারেশন, হকি কুইবেক ও হকি নোভা স্কশিয়াসহ বিভিন্ন গভর্নিং বডি হকি কানাডার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। এছাড়া শীর্ষস্থানীয় পৃষ্ঠপোষক নাইকি, টেলাস করপোরেশন, স্কশিয়াব্যাংক, টিম হর্টনস ও কানাডিয়ান টায়ার করপোরেশনও সম্প্রতি তাদের সহায়তা প্রত্যাহার করে নিয়েছে।

এ নিয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও। তিনি বলেছেন, ফেডারেল সরকার এ ব্যাপারে হস্তক্ষেপ করবে এবং কেলেঙ্কারিতে জর্জরিত অ্যাসোসিয়েশনে নতুন জাতীয় কর্তৃপক্ষ আনা হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles