5.6 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

তরুণ কানাডিয়ানরা বাড়ি কেনার পরিকল্পনা স্থগিত করছে

তরুণ কানাডিয়ানরা বাড়ি কেনার পরিকল্পনা স্থগিত করছে
ছবি/ভু আ

এ বছরের শুরু থেকেই তরুণ কানাডিয়ানদের বাড়ি কেনার পরিকল্পনা স্থগিত করতে হচ্ছে অথবা বাড়ি কেনাকে অগ্রাধিকার তালিকা থেকে বাদ দিতে হচ্ছে। রয়্যাল লাপেজের জন্য লেজার পরিচালিত নতুন এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

২০২২ সালের শুরু থেকেই জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া, সুদের হার বৃদ্ধি ও উচ্চ মূল্যস্ফীতির কারণে বাড়ি কেনার পরিকল্পনা স্থগিত করতে বা একে অগ্রাধিকার তালিকায় না রাখতে বাধ্য হচ্ছেন কিনা, ১ হাজার ৫৬৫ জন কানাডিয়ানের কাছে এই প্রশ্ন করা হয়েছিল। হ্যা সূচক উত্তর দিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ১৮ থেকে ৩৪ বছর বয়সী ২৯ শতাংশ কানাডিয়ান। না সূচক উত্তর দিয়েছেন ৩১ শতাংশ এবং ৪০ শতাংশ বলেছেন, ২০২২ সাল শুরু হওয়ার পর থেকেই বাড়ি কেনার কোনো পরিকল্পনা তারা করেননি।

- Advertisement -

রয়্যাল লাপেজ এস্টেট সার্ভিসের প্রধান পরিচালন কর্মকর্তা কারেন ইয়োলেস্কি সিপি২৪কে বলেন, তারা এখন কিছুটা সময় নেবে। ডাউনপেমেন্টের অর্থ জমানো ও সঞ্চয় অব্যাহত রাখবে। এটা তারা করছে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া ও ঋণের সুদের হার বৃদ্ধির কারণে।
ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার দশমিক ২৫ শতাংশ থেকে চলতি বছরের এখন পর্যন্ত ৩ দশমিক ২৫ শতাংশে উন্নীত করেছে। এর ফলে ঋণ অনেকটাই ব্যয়বহুল হয়ে পড়েছে। এর ফলে গত ছয় মাসে দেশব্যাপী বাড়ির দাম কমে গেছে। ঐতিহাসিক মূল্য সংশোধনের ব্যাপারে এর আগে আরবিসি সতর্ক করেছিল। যদিও উচ্চ সুদের হারের কারণে আবাসন ঋণ পাওয়া কঠিন হয়ে গেছে। এটা তরুণ ও প্রথমবারের মতো বাড়ি কিনতে চাওয়া গ্রাহকদের জন্য একটা চ্যালেঞ্জ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের সাম্প্রতিক উপাত্ত অনুযায়ী, সেপ্টেম্বরে সব ধরনের বাড়ির গড় বিক্রয়মূল্য আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ৯ শতাংশ বেশি আছে। সেপ্টেম্বরে সব ধরনের বাড়ির গড় বিক্রয়মূল্য ছিল ১০ লাখ ৭৯ হাজার ৫০০ ডলার।
এদিকে অনেক অর্থনীতিবিদ মনে করছেন, ২০২৩ সালে কানাডা অর্থনৈতিক মন্দার মধ্যে পড়ে যাবে। অস্ট্রেলিয়াভিত্তিক আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ম্যাকোয়ার গ্রুপের প্রধান অর্থনীতিবিদ ডেভিড ডোয়েল বলেন, নিস্প্রভ ্আবাসন বাজার ও উচ্চ মূল্যস্ফীতি এই ইঙ্গিত দিচ্ছে যে, মন্দা অবশ্যম্ভাবী। মন্দার দিকে এগোলে স্বাভাবিকভাবে আবাসন বাজারে নিস্প্রভতা দেখা দেয়। এর যথেষ্ট ইঙ্গিত আমরা দেখতে পাচ্ছি।

চলতি বছর তরুণরাই যে কেবল বাড়ি ক্রয়ের পরিকল্পনা থেকে সরে আসছে, বিষয়টি তেমন নয়। সমীক্ষায় অংশগ্রহণকারী সব বয়সীদের মধ্যে ১৯ শতাংশ হ্যা সূচক উত্তর দিয়েছেন। যদিও সমীক্ষায় অংশ নেওয়া ৫৪ শতাংশ বলেছেন, চলতি বছরের শুরু থেকেই বাড়ি ক্রয়ের কোনো পরিকল্পনা তাদের নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles