6.2 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

গাঁজা বহনের অপরাধে মার্কিন বাস্কেটবল তারকাকে ৯ বছরের কারাদণ্ড দিলো রাশিয়ার আদালত

গাঁজা বহনের অপরাধে মার্কিন বাস্কেটবল তারকাকে ৯ বছরের কারাদণ্ড দিলো রাশিয়ার আদালত
মার্কিন বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনার।

বিমানবন্দরে চেকিংয়ের সময় গাঁজা পাওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনারকে ৯ বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়ার আদালত। গ্রাইনার এ মামলায় আপিল করলেও সেটি খারিজ করে দিয়েছে রাশিয়া। গ্রাইনারের দাবি চিকিৎসকের পরামর্শে ব্যথা কমাতেই গাঁজা সেবন করতেন তিনি।

সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনারের মাদক মামলার রায় দিয়েছে রাশিয়ার আদালত। যেখানে ৯ বছরের সাজা বহাল রাখা হয়েছে ৩২ বছর বয়সী গ্রাইনারের। ফলে হুমকির মুখে পড়েছে দুবার অলিম্পিকের স্বর্ণপদক জয়ী এই তারকা বাস্কেটবল খেলোয়াড়ের ক্যারিয়ার।

- Advertisement -

এর আগে, ৯ বছরের সাজা ৫ বছরে কমিয়ে আনার আপিল করেছিলেন গ্রাইনারের আইনজীবী মারিয়া ব্লাগোভোলিনা। তার মতে, এটি অনেক বেশি সময়। কিন্তু সেটি খারিজ করে দিয়েছে রাশিয়া।

গ্রাইনারের আইনজীবী মারিয়া ব্লাগোভোলিনা বলেন, পরবর্তী পদক্ষেপগুলির জন্য ব্রিটনির সাথে সবকিছু নিয়ে আলোচনা করা উচিত। সেখানেই সিদ্ধান্ত নেবো, আমরা আরও অভিযোগ দায়ের করবো কি না। এটি এখন পুরোপুরি গ্রাইনারের সিদ্ধান্ত হবে।

গত ৪ আগস্ট থেকে রাশিয়ায় ট্রায়ালে আছেন এ বাস্কেটবলার। সে কারণে তার শাস্তির মেয়াদকালও ধরা হবে সেদিন থেকেই। তবে, ১ দিনের ট্রায়াল গণনা করা হবে দেড় দিন হিসেবে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সৈন্য পাঠানোর কদিন আগে যুক্তরাষ্ট্র থেকে বাস্কেটবল লিগ খেলতে রাশিয়াতে ফিরেছিলেন গ্রাইনার। এরপর মস্কোর একটি বিমানবন্দরে তার ব্যাগ থেকে মেলে গাঁজার তেলযুক্ত ভেপ ক্যানিস্টার। যদিও গ্রাইনার বলেছিলেন ব্যথার চিকিৎসা হিসেবে ডাক্তার তাকে গাঁজা সেবনের পরামর্শ দিয়েছেন। এদিকে, দোষী সাব্যস্ত হওয়ার আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর দাবি করেছিলো- ভুল বুঝে আটক করা হয়েছে ব্রিটনি গ্রাইনারকে। তবে সে অভিযোগ প্রত্যাখান করেছে রাশিয়া।

- Advertisement -

Related Articles

Latest Articles