5.2 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

আপনিও এলিজার জীবন বাঁচাতে পারেন

আপনিও এলিজার জীবন বাঁচাতে পারেন
এলিজা জামান (৫ মাস বয়সী) ২০২২ এর এপ্রিল মাসে জন্মগ্রহণ করেছে এবং জন্ম হতে বিলিয়ারি অ্যাট্রেসিয়া, একটি বিরল লিভার রোগে ভুগছে। এই রোগে জন্মের সময় পিত্ত নালী বন্ধ হয়ে যায় বা ক্ষতিগ্রস্ত হয়, তাই যকৃত থেকে পিত্ত নিষ্কাশন করতে পারে না, তাই এই শিশুদের শেষ পর্যন্ত জন্ডিস দেখায়। এলিজা র লিভার এতটাই দুর্বল যে সে এখন ট্রান্সপ্লান্ট তালিকায় রয়েছে। লিভারের রোগীদের জন্য অপেক্ষমাণ তালিকা দীর্ঘ এবং প্রতি ৩ দিনে ১ জন রোগী দাতা অঙ্গের স্বল্পতার কারণে অপেক্ষমাণ তালিকা থেকে মারা যায়। তার একটি জীবিত বা মৃত দাতার থেকে একটি লিভার প্রয়োজন। আলিজার মেডিকেল টিম আমাদেরকে টরন্টো জেনারেল হাসপাতালে O+ বা O- রক্তের গ্রপ ধারি এবং ১৮-৫০ বছর বয়সী একজন জীবিত লিভার দাতা খুঁজে পেতে উৎসাহিত করছে।
একজন সুস্থ ব্যক্তি তাদের লিভারের এক টুকরো (১৫% হতে ২০%) দান করে এলিজার জীবন বাঁচাতে পারেন। লিভার অবিশ্বাস্য এবং ছয় থেকে আট সপ্তাহের মধ্যে আবার বৃদ্ধি পেয়ে আগের আবস্থাই ফিরে আসে! এই সার্জারি খুবই সাধারণ এবং নিরাপদ। টরন্টো জেনারেল হাসপাতাল ২০০০ সাল থেকে ১০০০ টিরও বেশি জীবিত দাতা প্রতিস্থাপন সম্পন্ন করেছে।
O+ বা O- রক্তের গ্রুপ সহ ১৮-৫০ বছর বয়সী একজন সুস্থ ব্যক্তি এলিজার জন্য সম্ভাব্য দাতা হতে পারেন।

এলিজা সম্পর্কে:
এলিজা ৫ মাস বয়সী এবং বর্তমানে বিলিয়ারি অ্যাট্রেসিয়ার কারণে লিভার সমস্যায় ভুগছেন। দুর্ভাগ্যবশত, এলিজা খুব অসুস্থ এই পৃথিবীতে এসেছিল এবং তার জীবনের এই লড়াইয়ে সাহায্যের প্রয়োজন। তিনি ধৈর্য সহকারে একজন দাতার জন্য ট্রান্সপ্লান্ট তালিকায় অপেক্ষা করছেন কিন্তু দীর্ঘকাল থাকার জন্য হাসপাতালে ঘন ঘন যেতে হয়, তাই অসুস্থ। এমনকি সে এখন সিককিডসকে তার দ্বিতীয় বাড়ি বলে মনে করে!
জন্মের পরপরই, আলিজাকে ক্রমাগতভাবে শিখতে হয়েছিল কিভাবে অনেক অসুবিধা, জটিলতা এবং সংগ্রামের সাথে মোকাবিলা করতে হয় যা সে প্রতিদিনের মুখোমুখি হয়। জীবনের এত প্রথম দিকে এই বেদনাদায়ক লড়াইয়ে সমর্থনের জন্য সে প্রায়ই তার বাবা-মা এবং বড় বোনের দিকে ঝুঁকে পড়ে। কেউ কেউ হয়তো বলতে পারেন যে এটি হবে জীবনের সবচেয়ে কঠিন লড়াই এলিজাকে মোকাবেলা করতে হবে। আলিজার মা মনে করেন যে আলিজা মাঝে মাঝে তাকে ততটা পছন্দ করে না কারণ IV পোকের মতো বেদনাদায়ক হাসপাতালের মুহুর্তগুলিতে তিনি সর্বদা আলিজার পাশে থাকেন। এলিজা র মা এই বেদনাদায়ক অভিজ্ঞতা থেকে এলিজাকে বাঁচাতে অক্ষম, কিন্তু দিনের শেষে, এলিজা তার মাকে ছাড়া ঘুমাতে পারে না।
এলিজার সবচেয়ে সুন্দর হাসি আছে; তার হাসি তার বাবা-মাকে তার জন্য সমস্ত অসুবিধার বিরুদ্ধে লড়াই করার শক্তি দেয়। এলিজার তার বাবার জন্য একটি বড় হৃদয় রয়েছে, যা দেখায় যে যখন সে কাজ থেকে বাড়ি ফিরে তার বাবার কণ্ঠস্বর শুনে তখন সে আনন্দে আলোকিত হয় এবং একটি বড় হাসি দেয়। খুব অসুস্থ হওয়া সত্ত্বেও, এলিজা এই পর্যন্ত তার মাইলফলকগুলিতে পৌঁছেছে, যার মধ্যে তার পরিবারের সাথে সামাজিক থাকার জন্য তার ভালবাসা রয়েছে। লোকেরা যখন তার সাথে কথা বলে এবং চোখের যোগাযোগ করে তখন সে এটি পছন্দ করে। এলিজা চোখের যোগাযোগ এবং শিশুর শব্দ করে কথোপকথনে অংশ নেওয়ার চেষ্টা করবে! অবশেষে, এলিজার একটি বড় বোন আছে যা সে দেখতে চায় এবং ভালোবাসে। তার বোন সবসময় একটি ছোট বোন থাকার স্বপ্ন দেখেছে এবং এখন তার স্বপ্ন সত্যি হয়েছে তাই খুশি! এলিজাকে পেয়ে তার বোন এতটাই উচ্ছ্বসিত, যে সে তাদের জন্য একসাথে স্কুলে যাওয়ার, এলিজার সাপোর্ট হওয়ার এবং একদিন একসঙ্গে সিনেমা করার পরিকল্পনা করেছে। একজন সম্ভাব্য দাতার সন্ধানে জনসাধারণের সহায়তায়, এলিজা র বোনের স্বপ্ন এবং বোনত্বের পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে।
তার পরিবারের সাথে তার পাশে, এলিজা একটি শক্তিশালী ছোট যোদ্ধা হিসাবে রয়ে গেছে এবং তার হাসি কখনই বিবর্ণ হয় না। তার পরিবার এবং প্রিয়জনরা আশা করে যে এলিজার আলোকে সে তার বিচ্ছুরিত হাসির মাধ্যমে এই পৃথিবীতে শক্তিশালী করে আনবে।
আপনার উদারতা তাকে সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াইয়ে জিততে সাহায্য করতে পারে। সর্বোপরি, দুর্দান্ত ক্রিয়াগুলি একটি চিহ্ন রেখে যায় এবং এই ক্ষেত্রে, এটি এলিজাকে একটি স্বাস্থ্যকর এবং সুখী জীবনযাপনের উপায় সরবরাহ করবে। অনুগ্রহ করে তাকে এবং তার পরিবারকে এই দানের মাধ্যমে তার সম্ভাব্য এবং উজ্জ্বল ভবিষ্যত পূরণ করতে সাহায্য করুন যাতে এলিজা জীবনের অনেক মাইলফলক যেমন পার্কে খেলা, স্কুলে নতুন বন্ধুদের সাথে দেখা করা এবং সাফল্য অর্জন করতে পারে৷
আরও জানুন এবং এলিজার দাতা হতে আবেদন করুন:
টরন্টো জেনারেল হাসপাতাল UHN এবং SickKids হাসপাতালে লিভার প্রতিস্থাপন করা হয়। জীবন্ত লিভার দান এবং আলিজার দাতা হওয়ার জন্য কীভাবে আবেদন করবেন সে সম্পর্কে আরও জানতে, অনুগ্রহ করে এখানে যান: https://www.uhn.ca/Transplant/Liver_Transplant_Program
সম্ভাব্য দাতারা ১১-পৃষ্ঠার স্বাস্থ্য ইতিহাস সম্পূর্ণ করে আবেদন করেন। ফর্মটি প্রাপকের পুরো নাম এবং জন্ম তারিখ জিজ্ঞাসা করে। এটি আলিজা জামান জন্ম ১২ এপ্রিল, ২০২২।
https://www.uhn.ca/…/Living_Donor_Health_History_Form.pdf
লিভিং লিভার ডোনার প্রোগ্রাম পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আবেদনকারীদের সাথে যোগাযোগ করবে। দাতাদের পরীক্ষা, সার্জারি, এবং হাসপাতালে থাকা হবে টরন্টোতে এবং আলিজার ওএইচআইপির আওতায় থাকবে। ভ্রমণ, খাবার, বাসস্থান এবং আয় প্রতিস্থাপনের মতো খরচের জন্য, ট্রিলিয়াম গিফট অফ লাইফ নেটওয়ার্কের মাধ্যমে $৫৫০০ পর্যন্ত একটি প্রতিদান প্রোগ্রাম রয়েছে।
আপনি যদি জীবিত লিভার দাতা হওয়ার বিষয়ে বিশেষজ্ঞদের প্রশ্ন জিজ্ঞাসা করতে চান, Toronto-এর UHN-এ [email protected]এ দ্য সেন্টার ফর লিভিং অর্গান ডোনেশনের সাথে যোগাযোগ করুন। তারা সম্ভাব্য জীবন্ত লিভার দাতাদের জন্য একটি মাসিক অনলাইন তথ্য সেশনও হোস্ট করে। পরেরটি মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, রাত ১২ টায়: http://www.eventbrite.ca/…/the-centre-for-living-organ
দয়া করে এই বার্তাটি আপনার পরিচিত কারো কাছে ফরোয়ার্ড করুন যারা সাহায্য করতে ইচ্ছুক। জীবন উপহার দেওয়ার জন্য সাহসী এবং উদার কাউকে দরকার হবে।
এলিজার সাহায্যর জন্য একটা FACEBOOK page সৃষ্টি করা হয়েছে.
https://www.facebook.com/donor4alizazaman

- Advertisement -

Related Articles

Latest Articles