4.6 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

রং ফর্সাকারী পাকিস্তানিসহ ১৭ ব্র্যান্ডের ক্রিমে ক্ষতিকর পারদ

রং ফর্সাকারী পাকিস্তানিসহ ১৭ ব্র্যান্ডের ক্রিমে ক্ষতিকর পারদ

ত্বকের রং ফর্সা করার ১৪টি পাকিস্তানিসহ মোট ১৭টি ব্র্যান্ডের ক্রিমে অত্যাধিক মাত্রায় ক্ষতিকর পারদ বা মার্কারি পাওয়া গেছে। এর মধ্যে দুটি ব্র্যান্ডের ক্রিমে মাত্রাতিরিক্ত হাইড্রোকুইনোন পাওয়া গেছে।

- Advertisement -

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, বাজার থেকে রং ফর্সাকারী বিভিন্ন ব্র্যান্ডের ক্রিমের নমুনা পরীক্ষা করেছে বিএসটিআই। ফলাফলে ১৭টি ব্র্যান্ডের ক্রিমে মানবদেহের জন্য ক্ষতিকর মাত্রায় মার্কারি ও হাইড্রোকুইনোনের উপস্থিতি মিলেছে। এর মধ্যে ১৪টি ব্র্যান্ড পাকিস্তানি, একটি ব্র্যান্ড চীন, একটি ব্র্যান্ড বাংলাদেশের এবং অন্যটির দেশের নাম জানা যায়নি।

বাংলাদেশের মান অনুযায়ী, ত্বকে ব্যবহৃত ক্রিমে মার্কারির গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ১ পিপিএম এবং হাইড্রোকুইনোনের গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ৫ পিপিএম।

নমুনা পরীক্ষার ফলাফলে দেখা গেছে, ১৭টি ব্র্যান্ডের ক্রিমে মার্কারির মাত্রা ৪০ থেকে ২২২ পিপিএম এবং দুটি ক্রিমে হাইড্রোকুইনোনের মাত্রা ৮ পিপিএম ও ৩০ পিপিএম পাওয়া গেছে।

ক্ষতিকর ১৭টি ব্র্যান্ড হলো গৌরী কসমেটিকস (প্রা.) লিমিটেডের গৌরী, এস অ্যান্ড জে মার্কেটিং কোম্পানির চাঁদনি, কিউসি ইন্টারন্যাশনালের নিউ ফেস, ক্রিয়েটিভ কসমেটিকস (প্রা.) লিমিটেডে ডিউ, নুর গোল্ড কসমেটিকস (প্রা.) লিমিটেডের নুর হার্বাল বিউটি ক্রিম ও নুর গোল্ড বিউটি ক্রিম, গোল্ডেন পার্ল, হোয়াইট পার্ল প্লাস, ফাইজা, প্যাক্স, ফ্রেস অ্যান্ড হোয়াইট, ফেস লিফট, ফেস ফ্রেস, ড. রাসেল নাইট ক্রিম, আনিজা গোল্ড, ফোর কে প্লাস ও গোল্ড।

রং ফর্সাকারী পাকিস্তানিসহ ১৭ ব্র্যান্ডের ক্রিমে ক্ষতিকর পারদ

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ক্ষতিকর মার্কারি ও হাইড্রোকুইনোনযুক্ত রং ফর্সাকারী স্কিন ক্রিম উৎপাদন, আমদানি ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত ও নজরদারি কার্যক্রম অব্যাহত রয়েছে। সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের পণ্য উৎপাদন, আমদানি ও বাজারজাত করা থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হলো এবং ভোক্তা সাধারণকে এ ধরনের পণ্য ক্রয় ও ব্যবহার থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো।

সূত্র : আরটিভি

- Advertisement -

Related Articles

Latest Articles