4.5 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

নতুন কনজার্ভেটিভ নেতার সরাসরি সমালোচনায় ট্রুডো

নতুন কনজার্ভেটিভ নেতার সরাসরি সমালোচনায় ট্রুডো
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার দরকার দায়িত্বশীল নেতৃত্ব। দায়িত্বহীন রাজনীতির কোনো প্রয়োজন নেই। এই মন্তব্যের মধ্য দিয়ে নতুন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরকে সরাসরি আক্রমণ করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

লিবারেল এমপিদের নিয়ে তিন দিনের প্রথম পূর্ণাঙ্গ ককাস বৈঠকের আগে সোমবার ট্রুডো কনজার্ভেটিভ পার্টির নেতা নির্বাচিত হওয়ায় পয়লিয়েভরকে প্রথমে অভিনন্দন জানান। এরপর তিনি চ্যালেঞ্জ ছুড়ে দেন। ১৫০ জনের বেশি লিবারেল এমপিকে পাশে নিয়ে ট্রুডো বলেন, রাজনীতিকদের জন্য এখন ভয়ের পরিবেশ তৈরি করা এবং জনগণকে একে অপরের বিরুদ্ধে লাগিয়ে দেওয়ার সময় নয়। বাগাড়ম্বর, নির্দিষ্ট গোষ্ঠীর উদ্দেশ্যে বার্তা ও অসতর্ক আক্রমণ কানাডিয়ানদের পরিকল্পনা তৈরিতে বাড়তি কিছু যোগ করবে না। আমাদের সমাজকে স্বচ্ছ, সুরক্ষিত ও উন্মুক করেছে যেসব প্রতিষ্ঠান, সেগুলোর ওপর আক্রমণ দায়িত্বশীল নেতৃত্ব নয়।

- Advertisement -

নেতৃত্বের প্রচারণার সময় পয়লিয়েভর ব্যাংক অব কানাডার কড়া সমালোচনা করেছিলেন। তাঁর অভিযোগ ছিল, কেন্দ্রীয় ব্যাংক তার দায়িত্ব সংকুচিত করে এনে ট্রুডোর ব্যয়ের জন্য নিজেকে এটিএমে পরিণত করেছে। প্রধানমন্ত্রী নির্বাচিত হলে ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেমকে বরখাস্তের হুমকিও দেন তিনি। গত শীতে পয়লিয়েভর নিজেকে ক্রিপ্টোকারেন্সির একজন শিক্ষার্থী হিসেবে ঘোষণা দেন। মূল্যস্ফীতি থেকে বেরিয়ে আসতে কানাডিয়ানদের বিটকয়েনে বিনিয়োগেরও আহ্বান জানান তিনি।

ট্রুডো তাঁর বক্তৃতায় বলেন, মূল্যস্ফীতি থেকে বেরিয়ে আসতে লোকজনকে তাদের সঞ্চয় অস্থিতিশীল ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের পরামর্শ দেওয়া মোটেই দায়িত্বশীল নেতার কাজ নয়। যাই হোক, কেউ যদি এই পরামর্শ গ্রহণ করতেন তাহলে দেখতেন জীবনব্যাপী সঞ্চয় নষ্ট হয়ে গেছে।
কানাডার মূল্যস্ফীতির জন্য জাস্টিন ট্রুডোকে দায়ী করেছেন পয়লিয়েভর। তিনি বলেছেন, মহামারির সময় ট্রডোরে ব্যাংকের ভল্ট উন্মুক্ত করে দেওয়ার প্রত্যক্ষ ফল এটি। ট্রুডো বলেন, কোভিড-১৯ এর সংক্রমণ রোধে যেসব কানাডিয়ান পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠান সহযোগিতা করেছে তাদের পাশে দাঁড়ানোর জন্য তিনি ক্ষমা চাইবেন না। বিষয়টি আমাকে পরিস্কার করতে দিন। শ্রমজীবী পরিবারগুলো, জ্যেষ্ঠ নাগরিক, তরুণ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়ানো ছিল সঠিক কাজ। এটাই ছিল সবচেয়ে ভালো কাজ। কানাডিয়ানদের ফিরিয়ে আনার অর্থ হলো আমরা আর পেছনে ফিরে যাব না।

বেশ কিছু নীতির কথঅ উল্লেখ করেন জাস্টিন ট্রুডো। এর মধ্যে অন্যতম হলো অনেক পরিবারের চাইল্ড কেয়ার ব্যয় কমিয়ে আনতে প্রত্যেক প্রদেশের সঙ্গে চাইল্ড-কেয়ার চুক্তি স্বাক্ষর।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles