4.6 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

সম্ভাব্য চুক্তিতে পৌঁছেছে আলবার্টা সরকার ও চিকিৎসকরা

সম্ভাব্য চুক্তিতে পৌঁছেছে আলবার্টা সরকার ও চিকিৎসকরা
আলবার্টা প্রিমিয়ার জেসন কেনি

চুক্তি ছাড়াই দুই বছর কাটিয়ে দেওয়ার পর আলবার্টার প্রাদেশিক সরকার ও চিকিৎসকরা অবশেষে একটি চুক্তিতে উপনীত হয়েছেন। আলবার্টা মেডিকেল অ্যাসোসিয়েশের প্রেসিডেন্ট ভেস্তা মিশেল ওয়ারেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বুলেটিনে তিনি লেখেন, সম্ভাব্য একটি র‌্যাটিফিকেশন প্যাকেজে ভোট দিতে যাচ্ছেন আলবার্টার চিকিৎসকরা। প্যাকেজটি নিয়ে আলবার্টা মেডিকেল অ্যাসোসিয়েশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা চলছিল।

- Advertisement -

চিকিৎসকরা প্যাকেজটি মূল্যায়ন করতে এর পক্ষে ভোট দিতে পারবেন। এ বছরের গোড়ার দিকে সম্ভাব্য একটি চুক্তির বিরুদ্ধে ভোট দিয়ে সেটি বাতিল করে দেন চিকিৎসকরা। এরপর স্বাস্থ্যমন্ত্রী টাইলার শ্যান্ড্রো চুক্তিটি বাতিল করলে চুক্তি ছাড়াই দুই পার হয়ে যায়।

ওয়ারেন বলেন, নতুন চুক্তিতে চিকিৎসকদের ফি বাড়ানোর বিষয়টি রয়েছে। সেটা হবে সাম্প্রতিক দর কষাকষির মাধ্যমে অন্য সরকারি খাতে অর্জিত ফি অনুযায়ী। আর্থিক সুবিধা উন্নত করতে একটি কর্মসূচি আমরা সফলভাবে আলোচনা করেছি। চিকিৎসকদের ক্ষতিপূরণের বিষয়টি মীমাংসার জন্যও চুক্তিতে ন্যায্য ও উপযুক্ত ব্যবস্থা রয়েছে। গত দুই বছরে আমাদের এটা ছিল না। প্রস্তাবিত চুক্তি দ্রুত বদলে যাওয়া স্বাস্থ্য সেবা ব্যবস্থায় চিকিৎসকদের নেতা হিসেবে প্রতিষ্ঠিত করবে।

আলবার্টা মেডিকেল অ্যাসোসিয়েশন, ওয়ারেন ও স্বাস্থ্যমন্ত্রী জেসন কোপিংয় যৌথভাবে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে যেসব চ্যালেঞ্জের সামনে পড়তে হচ্ছে তা মোকাবিলায় সরকার ও চিকিৎসকরা কাজ করছেন। স্বাস্থ্যসেবা ব্যবস্থায় স্থিতিশীলতা আমাদেরও উদ্দেশ্য।
আলবার্টা মেডিকেল অ্যাসোসিয়েশনের পরিচালনা পর্ষদের সদস্যরা চুক্তির প্রতি তাঁদের সমর্থন ব্যক্ত করেছেন বলে জানিয়েছেন ওয়ারেন। তিনি বলেন, স্বাস্থ্য সেবা প্রদানে ঘাটতি এবং চিকিৎসকরা যেসব সমস্যার মুখে পড়ছেন সেগুলো সমাধানের দাবি করে যাওয়া হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles