12.7 C
Toronto
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

নিস্তবদ্ধ আবাসন বাজার

- Advertisement -
ছবি/ টায়রা মালোক্রা

সুদের হার বৃদ্ধি বাড়ির হাতবদল কমিয়ে দিয়েছে এবং আবাসন বাজারের ওপর প্রভাব ফেলছে। এমনটাই মনে করছেন একজন রিয়েল এস্টেট এজেন্ট ও মর্টগেজ ব্রোকার।

ব্যাংক অব কানাডার আরেক দফা সুদের হার বৃদ্ধির খবরের পরিপ্রেক্ষিতে আবাসন বাজারে নতুন করে এ নিস্তবদ্ধতা নেমে এসেছে। এজেন্সি টরন্টোর সদস্য রিয়েল এস্টেট এজেন্ট আনা অলিভার বলেন, বাড়ি ক্রয়ের আগে ক্রেতারা কিছুটা সময় নিচ্ছেন। আমি লিস্টিং করেছি মে মাসে এবং আগস্ট পর্যন্তও কেউ দাম প্রস্তাব করেনি। সপ্তাহে সাধারণত ২০ থেকে ৩০ জন এটা দেখে থাকেন। এখন যদিও এক মাসেও তার দেখা পাই, তাহলেও আমি অবাক হবো।

এদিকে আরেক দফা সুদের হার বৃদ্ধির ফলে আবাসন ঋণের সুদ কী হারে বাড়বে স্টো এখনও নিশ্চিত নয়। তবে কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং করপোরেশন গত ফেব্রুয়ারিতে বলেছিল, আবাসন ঋণ গ্রহীতাদের ৫৫ শতাংশ বাজারভিত্তিক সুদের হারই বেছে নিয়েছেন। তবে সেটা ছিল ব্যাংক অব কানাডা সুদের হার বৃদ্ধি শুরু করার আগে। আপনি যদি এক বছর আগের কথা এখন চিন্তা করেন, যখন বাড়ি ক্রয়ে একজন ক্রেতা ২ শতাংশের কাছাকাছি সুদে ঋণ পেয়েছিলেন, তাহলে তা হবে অযৌক্তিক।
কয়েক সপ্তাহ ধরেই কানাডার বেশ কিছু বড় ব্যাংক আরেক দফা সুদের হার বৃদ্ধি প্রত্যাশা করছিল। বিএমও ইকোনমিকসের প্রধান অর্থনীতিবিদ ও ব্যবস্থাপনা পরিচালক ডগলাস পর্টার বলেন, আমরা ৭৫ বেসিস পয়েন্ট সুদের হার বৃদ্ধি প্রত্যাশা করছি। তবে তা ১০০ বেসিস পয়েন্টও হতে পারে।

একই মত পোষণ করেন স্কশিয়াব্যাংকের অর্থনীতিবিদ ডেরেক হল্টও।

এদিকে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের তথ্য অনুযায়ী, জুলাইয়ে কানাডায় বাড়ি ২০২১ সালের একইর সময়ের তুলনায় ৪৭ শতাংশ হ্রাস পেয়েছে। ক্রেতাদের সামনে যেহেতু একাধিক বিকল্প রয়েছে, তাই বাড়ির মূল্য বৃদ্ধি মাঝারি পর্যায়ে রয়েছে।
গ্রেটার টরন্টো এরিয়াতে জুলাইয়ে বাড়ির গড় বিক্রয় মূল্য ছিল ১০ লাখ ৭৪ হাজার ৭৫৪ ডলার, ২০২১ সালের একই সময়ের তুলনায় যা ১ দশমিক ২ শতাংশ বেশি।

Related Articles

Latest Articles