12.8 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

বিচারের মুখোমুখি ফ্রিডম কনভয়ের দুই আয়োজক

- Advertisement -
তামারা লিচ

ফ্রিডম কনভয় আয়োজকদের প্রধান দুই মুখ তামারা লিচ এবং ক্রিস বারবারের বিচার ২০২৩ সালের সেপ্টেম্বরে শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ বছরের গোড়ার দিকে ফ্রিডম কনভয় নিয়ে বিক্ষোভের কারণে ডাউনটাউন অটোয়াতে অচলাবস্থার সৃষ্টি হয়।

বড় বড় রিগ ও অন্যান্য যানবাহন দিয়ে পার্লামেন্টের চারপাশের সড়কে অবরোধ সৃষ্টি করা হয়। এছাড়া সারাক্ষণই শহরে হর্ন বাজতে থাকে। অনেক এই অবস্থাকে আইনহীনতা বলে উল্লেখ করেছিলেন। গত ফেব্রুয়ারিতে পার্লামেন্ট হিলের রাস্তা থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার জন্য অগ্রসর হওয়ার আগের দিন লিচ ও বারবারকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের বিরুদ্ধে পুলিশের কাজে বাধান প্রদান এবং অন্যদের উস্কানি দেওয়ার অভিযোগ রয়েছে।

২০২৩ সালের ৫ সেপ্টেম্বর তাদের বিচার শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে এবং ১৬ দিনে বিচারকাজ শেষ হবে।

গ্রেফতারের পর লিচ ও বারবারকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। তবে জামিনে থাকাকালীন তাদেরকে একে অপরের সঙ্গে বা কনভয়ের অন্য আয়োজকদের সঙ্গে যোগাযোগ না করার ব্যাপারে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এ সময় তারা আইনজীবীদের তত্ত্বাবধানে থাকবেন।

জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে গত জুনে কানাডাব্যাপী পরোয়ায়নায় লিচকে আবারও গ্রেপ্তার করা হয়। তবে জুলাইয়ে তিনি মুক্তি পান। এরপরও তিনি শর্ত পরিপালনে ব্যর্থ হচ্ছেন।

ফ্রিডম কনভয়ের আরেক গুরুত্বপূর্ণ আয়োজন প্যাট কিং বিচারের মুখোমুখি হতে পারেনে। তবে কবে নাগাদ তার বিচার শুরু হতে পারে তা জানানো হয়নি।

Related Articles

Latest Articles