13.5 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

প্রধানমন্ত্রী হওয়ার পর ১৭ বার নিজের ছবি উপহার পেয়েছেন ট্রুডো

প্রধানমন্ত্রী হওয়ার পর ১৭ বার নিজের ছবি উপহার পেয়েছেন ট্রুডো
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ছবির বিষয়ে জানতে চাইলে সুনির্দিষ্ট উত্তর দিতে পারেনি প্রধানমন্ত্রীর কার্যালয়। উদাহরণ হিসেবে ‘হ্যাপি মোমেন্টস’ লেখা যে তৈলচিত্রটি রিডো কটেজের দেওয়ালে ঝুলছে সেটি সম্পর্কেও। তারা শুধু বলেছে, কিছু উপহার রাখা হয়েছে অথবা সংরক্ষণ করা হয়েছে। বাকিগুলো দান করে দেওয়া হয়েছে অথবা বাজেয়াপ্ত করা হয়েছে।

২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার প্রটোকল প্রধানের দায়িত্ব পালন করেন রয় নর্টন। দ্য কানাডিয়ান প্রেসকে তিনি বলেন, বিষয়টি কখনও খতিয়ে দেখিনি। এটা স্বল্প ব্যয়ের ও ব্যক্তিগত বলেই আমার কাছে মনে হয়েছে।

- Advertisement -

ব্যাশের ভক্ত ছিলেন সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। তাই গ্লেন গোল্ডের কনসার্টের একটি বক্স সেট উপহার হিসেবে পেয়েছিলেন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেওয়া ট্রুডোর উপহারের মধ্যে একটি ছিল ১৯৮০-এর দশকে নিউইয়র্কে পিয়েরে এলিয়ট ট্রুডোর সঙ্গে তোলা একটি চবি। ট্রাম্প নিজের ছবি পছন্দ করেন। তাই উপহার হিসেবেও এটা পছন্দ করতেন। সংবাদ মাধ্যমকে প্রেসিডেন্ট বলেওছিলেন, দারুণ ছবি।

প্রধানমন্ত্রী হওয়ার পর বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের কাছ থেকে ১১০টি উপহার পেয়েছেন জাস্টিন ট্রুডো। কিন্তু মহামারির সময় ভ্রমণ কমে যাওয়ায় উপহার প্রাপ্তিও অস্বাভাবিক কমে যায়। বিদেশী নেতাদের মধ্যে সবচেয়ে উদার জর্ডানের রাজা আবদুল্লাহ টু। তিনি একাই জাস্টিন ট্রুডোকে ১০টি উপহার দিয়েছেন। চামড়ার থলে থেকে শুরু করে খোদাই করা ফুলদানি এমনকি মধুর জারও রয়েছে এর মধ্যে। এরপর সবচেয়ে বেশি উপহার দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। লিমিটেড এডিশন স্টার ওয়ার্স এক্স-উইং পেনসহ মোট সাতটি উপহার জাস্ট্রিন ট্রুডোকে দি য়েছেন তিনি। তবে তার স্ত্রী ও সন্তানদের জন্য ১৪০টির বেশি উপহার পাওয়ার কথা ঘোষণা করেছেন জাস্টিন ট্রুডো। এর মধ্যে ফার্স্ট ডগ উপহার দেন বারাক ওবামা।

এক হাজার ডলারের বেশি দাম হওয়ায় গত কয়েক বছরে ২০টির মতো উপহার বাজেয়াপ্ত করতে হয়। এর মধ্যে তিনটি ছিল তার নিজের পেইন্টিং, একটি অ্যারাবিয়ান ঘড়ি ও জাপানি প্রধানমন্ত্রীর কাছ থেকে পাওয়া একটি সিকো ঘৎিড়।

- Advertisement -

Related Articles

Latest Articles