2.1 C
Toronto
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

কানাডার আবাসন বাজার এখন আর বিক্রেতার নয়

কানাডার আবাসন বাজার এখন আর বিক্রেতার নয়
ছবি/ তিয়ারা মালোক্রা

কানাডার আবাসন বাজার এখন আর বিক্রেতার বাজার নয়। গত কয়েক বছর যে দ্রুত মূল্যবৃদ্ধি হয়েছিল তাতে পরিবর্তন আসছে। গ্রেটার টরন্টো ও ভ্যানকুভার উভয় অঞ্চলেই বাড়ি বিক্রি উল্লেখযোগ্য কমেছেও।

চলতি বছরের জুনে উভয় অঞ্চলেই বাড়ি কিবক্রি গত বছরের গ্রীষ্মের তুলনায় ৪০ শতাংশ হ্রাস পেয়েছে। আর জুনের তুলনায় বিক্রি কমেছে ২০ শতাংশ। সাম্প্রতিক কয়েক মাসে বাজারে নমনীয়তা দেখা গেলেও জুলাইয়ে তার আরও বেশি দৃশ্যমান হয়েছে। টরন্টোর রিয়েল এস্টেট বোর্ডের তথ্য অনুযায়ী, গ্রেটার টরন্টো এরিয়াতে জুলাইয়ে বাড়ি হয়েছে মোট ৪ হাজার ৯১২টি, গত বছরের একই সময়ের তুলনায় যা ৪৭ এবং গত জুনের তুলনায় ২৪ শতাংশ কম।
একইভাবে গ্রেটার ভ্যানকুভার এরিয়াতে (জিভিএ) জুলাইয়ে বাড়ি বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ৪৩ এবং চলতি বছরের জুনের ২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৮৭টিতে। ভ্যানকুভার রিয়েল এস্টেট বোর্ড এ তথ্য দিয়েছে।

- Advertisement -

কানাডার নীতিনির্ধারণী সুদের হার বৃদ্ধির কারণে আবাসন ঋণ ব্যয়বহুল হওয়ার এর একটা কারণ বলে মনে করছেন বোর্ড ও রিয়েল এস্টেট এজেন্টরা। জুলাইয়ের মাঝামাঝি সময়ে ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার পুরো ১ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছে। গত ২৪ বছরের মধ্যে এটাই সর্বোচ্চ বৃদ্ধি।
সুদের হার বৃদ্ধির এই আবহাওয়া জনগণকে বাড়ি ক্রয়ের বিষয়ে দ্বিতীয়বার ভাবতে উদ্বুদ্ধ করছে। সম্ভাব্য ক্রেতারা মূল্য আরও কমার অপেক্ষায় আছেন এবং হেমন্তে সেটা কার্যকর হবে বলে মনে করছেন ব্রোকাররা। বাড়ি বিক্রি থেকে এখন যা পাওয়া যাচ্ছে তাতেই সন্তুষ্ট থাকবেন নাকি বাজার ঘুরে দাঁড়ানোর জন্য অপেক্ষা করবেন, এই বিতর্ক করছেন বিক্রেতারা।

টরন্টোর রিচার্ডস গ্রুপের বিক্রয় প্রতিনিধি সাবরিনা ক্যামেরন বলেন, ভবিষ্যতে কী হবে বেশিরভাগ লোকই সে ব্যাপারে নিশ্চিত নয়। এটা নিয়ে খুব বেশি নিরাশারও কিছু নেই। কারণ, এটা অনেকটা অপেক্ষা করা এবং দেখার মতো। এখন যেসব বিক্রেতা বাজারে আছেন, তারা খারাপ সময়ে ছিলেন না। এখন যেসব বিক্রেতা বাজারে আসছেন তারাও ক্রেতাই হতে চান। প্রথমে তাদের বাড়িটি বিক্রি করে দেখতে চান কী পরিমাণ অর্থ পকেটে ঢুকছে।
বাড়ির দাম কমলেও অতোটা দ্রুত কমছে না। কারণ, ৪০ বছরের মধ্যে মূল্যস্ফীতির হার এখন সর্বোচ্চ, ঋণের সুদের হার বাড়ছে এবং শ্রমিক সংকটও রয়েছে। কিন্তু আবাসন ঋণ দেওয়ার মতো যথেষ্ট তারল্য ব্যাংকের হাতে এখনও রয়েছে এবং বিক্রেতারাও আছেন।

রিয়েল এস্টেট বোর্ড অব গ্রেটার ভ্যানকুভারের তথ্য অনুযায়ী, এই অঞ্চলে বাড়ির কম্পোজিট বেঞ্চমার্ক মূল্য ছিল গত মাসে ১২ লাখ ডলারের বেশি, ২০২১ সালের জুলাইয়ের তুলনায় যা ১০ শতাংশ এবং ২০২২ সালের জুনের তুলনায় ২ শতাংশ বেশি।

টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের তথ্য অনুযায়ী, জুলাইয়ে বাড়ির দাম ছিল গড়ে ১০ লাখ ৭৪ হাজার ৭৫৪ ডলার, ২০২১ সালের একই সময়ের তুলনায় যা ১ শতাংশ বেশি। তবে গত মাসের তুলনায় ৬ শতাংশ কম। জুলাইয়ে বাড়ির কম্পোজিট বেঞ্চমার্ক মূল্য ছিল ১১ লাখ ডলার, এক বছর আগের একই সময়ের তুলনায় যা ১২ দশমিক ৯ শতাংশ বেশি।

এদিকে জুলাইয়ে বিক্রির জন্য বাড়ির তালিকাভুক্তিও কমেছে। গত মাসে বিক্রির জন্য তালিকাভুক্ত হয় মোট ৩ হাজার ৯৬০টি বাড়ি, ২০২১ সালের জুলাইয়ের তুলনায় যা ১০ শতাংশ এবং ২০২২ সালের একই সময়ের তুলনায় ২৫ শতাংশ কম।

- Advertisement -

Related Articles

Latest Articles